আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ নভেম্বর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

চেষ্টা করেও ব্যর্থতায় শেষ হলো বাজার

indexশেয়ারবাজার ডেস্ক: আগের দুদিনের ধারাবাহিকতায় সপ্তাহের তৃতীয় কার্যদিবসেও দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পতনে শেষ হয়েছে লেনদেন। এর ফলে পঞ্চম দিনের মতো পতনে বিরাজ করছে বাজার। মঙ্গলবার শুরু থেকেই ঘুরে দাঁড়াতে চেষ্টা অব্যাহত থাকলেও অবশেষে তা ব্যর্থ হয়। এদিন শুরুর দিকে মিশ্র প্রবণতা থাকলেও আড়াই ঘন্টা পর টানা পড়ে সূচক। দিনশেষে সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও আগের দিনের তুলনায় কমেছে লেনদেন।

মার্কেট পজেটিভ করার জন্য গতকাল (৯ নভেম্বর) শীর্ষ ব্রোকারদের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৈঠকে প্রত্যেক প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী যেন বাজার স্থিতিশীলতায় সক্রিয় ভূমিকা পালন করে সেজন্য বিএসইসির পক্ষ থেকে বলা হয়েছে। তাছাড়া হাউজগুলো যেসব প্রস্তাব দিয়েছিলো তা গুরুত্বের সঙ্গে বিবেচনার পাশাপাশি ব্যাংকগুলোর এক্সপোজারের সময়সীমা বাড়ানোর জন্য বিএসইসির পক্ষ থেকে পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানানো হয়েছিলো। আর এ খবরে আজকের বাজার প্রথম দিকে কিছুটা উত্থান হয়। কিন্তু সে বিষয়ে বিএসইসির কোনো কার্যকরী সিদ্ধানের খবর না পাওয়ায় দিনশেষে ফের পতন হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। সূচকের টানা পতনে বিনিয়োগকারীদের মধ্যেও এক ধরণের স্থবিরতা দেখা দিচ্ছে। বাজারের বিনিয়োগ পরিস্থিতি ঝুঁকিমুক্ত ও বিনিয়োগ উপযোগী পরিস্থিতি সৃষ্টি করতে পারলেই পুনরায় বাজারে ফিরবে বিনিয়োগকারীরা। নতুবা দীর্ঘমেয়াদি মন্দা দেখার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন তারা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৪১০ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৬৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৮১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ১৬৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ২৯৪ কোটি ৭ লাখ ৬৩ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪৪১৬ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১০৬৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৮০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩২১ কোটি ৯৩ লাখ ৪০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৭ কোটি ৮৫ লাখ ৭৭ হাজার টাকা বা ৮.৬৫ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮১৯২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১২০টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৫টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৯ কোটি ৩০ লাখ ১০ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮২০৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৪ কোটি ৩৭ লাখ ৮ হাজার টাকা। সে হিসেবে আজ  সিএসইতে লেনদেন কমেছে ৫ কোটি ৬ লাখ ৯৮ হাজার টাকা বা ২০.৮০ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.