আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ নভেম্বর ২০১৫, বুধবার |

kidarkar

এসআইবিএলের দুই পরিচালককে সতর্ক করেছে বিএসইসি

SIBLশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি সোশাল ইসলামী ব্যাংক লিঃ (এসআইবিএল) এর দুই পরিচালক মোহাম্মদ আজম ও কামাল উদ্দিনকে শেয়ার ক্রয়-বিক্রয় সংক্রান্ত সিকিউরিটিজ আইন ভঙ্গের দায়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে তাদেরকে সতর্ক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে এর আগে গত ২৫ অক্টেবর বিএসইসিতে সংশ্লিষ্ট দুই পরিচালকে শুনানির জন্য ডাকা হয়েছিল বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, এসআইবিএলের উদ্যোক্তা পরিচালক মোহাম্মদ আজম চলতি বছরের ২৬ এপ্রিল তার কাছে থাকা ১ কোটি ৪০ লাখ ৬৬ হাজার ৭০৪ টি শেয়ার ডিএসইর মাধ্যমে ব্লক মার্কেটে পরবর্তী ৩০ দিনের মধ্যে বিক্রয় করার ঘোষনা দেন। একই সাথে এসআইবিএলের আরেক পরিচালক কামাল উদ্দিন ব্যাংকের ১ কোটি ৪০ লাখ ৬৬ হাজার ৭০৪ টি শেয়ার ক্রয় করার ঘোষণা করেন। এর পরিপ্রেক্ষিতে পরিচালক মোহাম্মদ আজম তার হাতে থাকা ৭৭ লাখ শেয়ার এপ্রিল মাসের মধ্যেই বিক্রয় করে দেন যেটা আরেক পরিচালক কামাল উদ্দিন ক্রয় করেন। আর বাকী ৬৩ লাখ ৬৬ হাজার ৭০৪ টি শেয়ার মে মাসের প্রথম সপ্তাহের মধ্যেই ক্রয়-বিক্রয় সম্পন্ন করা হয়।  তবে চলতি বছরের ৪ মে এসআইবিএলের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ডিএসইর ওয়েবসাইটে প্রকাশিত হয়। আর আইনানুযায়ী, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোন কোম্পানির পরিচালকদের ক্ষেত্রে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের ৫ দিনের মধ্যে শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারবে না। আর কোন কোম্পানির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশকে মূল্য সংবেদনশীল তথ্য হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। এর ফলে এসআইবিএলের দুই পরিচালক মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের ৫ দিনের মধ্যে শেয়ার ক্রয়-বিক্রয় করে দৃশ্যত এ সংক্রান্ত সিকিউরিটিজ আইন ভঙ্গ করেছেন। তারই প্রেক্ষিতে সংশ্লিষ্ট দুই পরিচালককে প্রথমে ডিএসই পক্ষ থেকে নোটিশ দেয়া হয়। পরবর্তীতে ডিএসইর পক্ষ থেকে বিষয়টি নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে অবহিত করা হয়। তার পরিপ্রেক্ষিতে বিএসইসি গত ২৫ অক্টোবর তারিখে সংশ্লিষ্ট দুই পরিচালককে শুনানির জন্য তলব করে। শুনানি শেষে বিএসইসির পক্ষ থেকে এ বিষয়ে সংশ্লিষ্টদেরকে সতর্ক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ বিষয়ে এসআইবিএলের সাথে যোগাযোগ করা হলে নাম প্রকাশে অনিচ্ছুক একজন উর্দ্ধতন কর্মকর্তা শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, মূলত দুই পরিচালক আইনের সংশ্লিষ্ট ধারার বিষয়ে অবগত না থাকার কারণে সিকিউরিটিজ আইন ভঙ্গের দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন। তারা নিজেদের জ্ঞাতসারে কোন সিকিউরিটিজ আইন ভঙ্গ করেন নি। বিএসইসির শুনানিতেও এ বিষয়টি তুলে ধরা হয়েছে। তবে যেহেতু সংশ্লিষ্টদের দ্বারা সিকিউরিটিজ আইন লঙ্ঘিত হয়েছে তাই বিএসইসির শুনানিতে তারা এর জন্য দুঃখ প্রকাশ করেছেন।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.