আজ: রবিবার, ১৩ জুন ২০২১ইং, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ ফেব্রুয়ারী ২০১৫, সোমবার |


kidarkar

প্রতি মাসে সৌদি যাবে ১০ হাজার শ্রমিক

mossarafশেয়ারবাজার রিপোর্ট:  প্রতি মাসে সৌদি আরবে ১০ হাজার বাংলাদেশি শ্রমিক যেতে পারবেন। আর এতে মাত্র ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ হবে বলে জানিয়েছেন বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসীকল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খোন্দকার মোশাররফ হোসেন।

সোমবার প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে সৌদি আরবের ১৯ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

ইঞ্জিনিয়ার খোন্দকার মোশাররফ হোসেন বলেন, ড্রাইভার, গৃহকর্মীসহ ১০ টি ক্যাটাগরিতে প্রতি মাসে ১০ হাজার বাংলাদেশি শ্রমিক সৌদি আরবে কাজের সুযোগ পাবেন। বাংলাদেশি শ্রমিকরা সৌদিতে গিয়ে প্রতি মাসে ১২শ’ থেকে ১৫শ’ রিয়াল বেতন পাবেন। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৩১ হাজার টাকা।

মোশাররফ হোসেন বলেন, কর্মীর ভিসা, যাতায়াত ও যাবতীয় খরচ নিয়োগকর্তা দেবে। শুধু পাসপোর্ট তৈরিসহ গ্রাম থেকে শহরে যাতায়াত বাবদ ১৫ থেকে ২০ হাজার টাকা কর্মীর খরচ হতে পারে।

তিনি জানান, মালয়েশিয়ায় জি টু জি (সরকার থেকে সরকার) প্রক্রিয়ায় শ্রমিক পাঠানো হলেও সৌদি আরবের ক্ষেত্রে রিক্রুটিং এজেন্সির মাধ্যমেই শ্রমিক পাঠানো হবে। এক্ষেত্রে এজেন্সিগুলো কতো টাকা করে সার্ভিস ফি নেবে সে বিষয়ে কোনো নির্দেশনা দেবে না সরকার।

তিনি আরও জানান, প্রতি মাসে ১০ হাজার শ্রমিক নেওয়ার কথা জানিয়েছে সৌদি প্রতিনিধি দল। দু’দেশের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত যৌথ কমিটির মাধ্যমে কিভাবে শ্রমিক যাবে, কি কি সুবিধা দেওয়া হবে সেটি সমন্বয় করা হবে।  দু’দেশের প্রশিক্ষকদের মাধ্যমে সৌদিগামী শ্রমিকদের প্রশিক্ষণের প্রস্তাব দেওয়া হয়েছে।

তবে শ্রমিকের কাছ থেকে যাতে অতিরিক্ত অর্থ আদায় না করা হয় সেটি নজরদারি করা হবে বলে জানান মন্ত্রী।

এ বিষয়ে সৌদি আরবের  শ্রম ও আন্তর্জাতিক বিষয়ক উপমন্ত্রী ড. আহমেদ আল ফাহাইদ সাংবাদিকদের বলেন, গত বছর পৃথিবীর বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে প্রায় ১৩ লাখ শ্রমিক গেছেন। এবারও ব্যাপক হারে শ্রমিকের চাহিদা আছে।   বাংলাদেশিদের সেখানে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।

বাংলাদেশ সরকারের সঙ্গে এ বিষয়ক একটি চুক্তি স্বাক্ষর করা হবে বলেও জানান আহমেদ আল ফাহাইদ।

উল্লেখ্য, দীর্ঘ ৭ বছর বন্ধ থাকার পর গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশের জন্য শ্রমবাজার উন্মুক্ত করে সৌদি সরকার। এদিকে, রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় সৌদি আরবে যেতে ইচ্ছুক কর্মীদের (পুরুষ ও নারী) নাম নিবন্ধনের জন্য স্টল নিয়েছে জনশক্তি রফতানি ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। মেলা চলবে সোমবার (৯ ফেব্রুয়ারি) থেকে বৃহস্পতিবার (১২ ফেব্রুয়ারি) পর্যন্ত। মেলায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ৬০ নম্বর প্যাভিলিয়নে দুইশ’ টাকায় নাম নিবন্ধন করা যাবে। একই সঙ্গে রাজধানীর ইস্কাটনে প্রবাসীকল্যাণ ভবন এবং দেশের সব জেলার কর্মসংস্থান ও জনশক্তি অফিসে এ নিবন্ধন প্রক্রিয়া চলবে।

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.