১৩ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ: মুনাফা বৃদ্ধিতে ৫টি

Arthik Protibadon Reportশেয়ারবাজার রিপোর্ট: প্রথম প্রান্তিক অনিরীক্ষিত (জুলাই-সেপ্টেম্বর ১৫) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৩ কোম্পানি। এগুলো হলো: ফু-ওয়াং সিরামিক, প্রাইম টেক্সটাইল, সাভার রিফ্র্যাক্টরিজ, স্টান্ডার্ড সিরামিক, ডিবিএইচ, মেঘনা পেট্রোলিয়াম, দেশবন্ধু পলিমার, পাওয়ার গ্রীড, কোহিনূর কেমিক্যালস, মেট্রো স্পিনিং, বারাকা পাওয়ার, হামিদ ফেব্রিক্স এবং প্রিমিয়ার সিমেন্ট লিমিটেড। প্রতিবেদন অনুযায়ী ৭টি কোম্পানির মুনাফা বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ফু-ওয়াং সিরামিক:

প্রথম প্রান্তিকে ফু-ওয়াং সিরামিকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১২ টাকা এবং শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ০.০১ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১২.৪৮ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.১০ টাকা, এনওসিএফপিএস ছিল ০.৩০ টাকা (মাইনাস) এবং ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ১২.৩৫ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.০২ টাকা।

প্রিমিয়ার সিমেন্ট:

প্রথম প্রান্তিকে প্রিমিয়ার সিমেন্টের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮১ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ২.৪৯ টাকা এবং ৩০ সেপ্টেম্বর ২০১৫ কোম্পানির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২৮.২৭ টাকা। যা আগের বছরে একই সময়ে ইপিএস ছিল ০.৭৬ টাকা, এনওসিএফপিএস ছিল ৩.০৬ টাকা ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরে ছিল ২৯.৩৮ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.০৫ টাকা।

হামিদ ফেব্রিক্স:

প্রথম প্রান্তিকে হামিদ ফেব্রিক্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৬ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ১.১৭ টাকা এবং ৩০ সেপ্টেম্বর ২০১৫ কোম্পানির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৩৯.৯৩ টাকা। যা আগের বছরে একই সময়ে ইপিএস ছিল ১.২৬ টাকা, এনওসিএফপিএস ছিল ০.২১ টাকা এবং ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরে এনএভি ছিল ৩৯.৫৭ টাকা। প্রতিবেদন অনুযায়ী ইপিএস কমেছে ৭১.৪৩ শতাংশ।

বারাকা পাওয়ার:

প্রথম প্রান্তিকে বারাকা পাওয়ারের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৬ টাকা এবং শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ৩.৩৫ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২০.৩৫ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৮০ টাকা, এনওসিএফপিএস ছিল ৩.৬০ টাকা এবং ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ১৯.৩৯ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.১৬ টাকা।

মেট্রো স্পিনিং:

প্রথম প্রান্তিকে মেট্রো স্পিনিংয়ের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.০৬ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ০.০০৮ টাকা এবং ৩০ সেপ্টেম্বর ২০১৫ কোম্পানির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৬.৮১ টাকা। যা আগের বছরে একই সময়ে ইপিএস ছিল ০.১৯ টাকা, এনওসিএফপিএস ছিল ০.৭৮ টাকা এবং ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ১৬.৮৩ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ০.১৩ টাকা।

কোহিনূর কেমিক্যালস:

প্রথম প্রান্তিকে কোহিনূর কেমিক্যালসের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ১০.৯৩ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩৪.৮১ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২.৬০ টাকা, এনওসিএফপিএস ছিল ১১.৯৯ টাকা এবং ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ৩২.৩৫৬ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ০.১৫ টাকা।

পাওয়ার গ্রীড:

প্রথম প্রান্তিকে পাওয়ার গ্রীডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬০ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ১.৫৫ টাকা এবং ৩০ সেপ্টেম্বর ২০১৫ কোম্পানির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৬৯.৩৫ টাকা। যা আগের বছরে একই সময়ে ইপিএস ছিল ০.২৬ টাকা, এনওসিএফপিএস ছিল ১.৫৬ টাকা এবং ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ৬৩.৮৬ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.৩৪ টাকা।

দেশবন্ধু পলিমার:

প্রথম প্রান্তিকে দেশবন্ধু পলিমারের শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৩৮ টাকা এবং শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ০.৬৭ টাকা (মাইনাস) এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১০.৩২ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৩৮ টাকা, এনওসিএফপিএস ছিল ০.৮৭ টাকা (মাইনাস) এবং ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ১০.৬০ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ০.৬৬ টাকা।

মেঘনা পেট্রোলিয়াম:

প্রথম প্রান্তিকে মেঘনা পেট্রোলিয়ামের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৯১ টাকা, শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ১৮.৯৫ টাকা এবং ৩০ সেপ্টেম্বর ২০১৫ কোম্পানির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৭৯.৪২ টাকা। যা আগের বছরে একই সময়ে ইপিএস ছিল ৫.৮৬ টাকা, এনওসিএফপিএস ছিল ১৭.৫০ টাকা এবং এনএভি ছিল ৭০.২১ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ০.৯৫ টাকা।

ডিবিএইচ:

প্রথম প্রান্তিকে ডিবিএইচের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৪ টাকা এবং শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ৩.৯২ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৮.৮৭ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১.৩৪ টাকা, এনওসিএফপিএস ছিল ০.২২ টাকা (মাইনাস) এবং ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ২৫.২৬ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.২০ টাকা।

স্টান্ডার্ড সিরামিক:

প্রথম প্রান্তিকে স্টান্ডার্ড সিরামিকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৩ টাকা এবং শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ১.৪৮ টাকা (মাইনাস) এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৪.৪৯ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.১৫ টাকা, এনওসিএফপিএস ছিল ১.৩২ টাকা এবং ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ১৪.৪৯ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ০.০২ টাকা।

সাভার রিফ্র্যাক্টরিজ:

প্রথম প্রান্তিকে সাভার রিফ্র্যাক্টরিজের শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.২৭ টাকা এবং শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ৩.২২ টাকা (মাইনাস) এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৭.৯৯ টাকা। যা আগের বছরে একই সময়ে লোকসান ছিল ০.১১ টাকা, এনওসিএফপিএস ছিল ০.৬৬ টাকা এবং ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ৮.২৬ টাকা। সে হিসেবে কোম্পানিটির লোকসানের পরিমান বেড়েছে ০.১৬ টাকা বা ১৪৫.৪৫ শতাংশ।

উল্লেখ্য, আলোচিত সময়ে কোম্পানিটির পুঞ্জিভূত লোকসানের পরিমাণ দাড়িয়েছে ৪৮ লাখ ৯০ হাজার টাকা।

প্রাইম টেক্সটাইল:

প্রথম প্রান্তিকে প্রাইম টেক্সটাইলের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২২ টাকা এবং শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ০.৪১ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৫৫.০৮ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.২৬ টাকা, এনওসিএফপিএস ছিল ০.১০ টাকা এবং ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরে এনএভিপিএস ছিল ৫৬.৩১ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ০.০৪ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/মু

 

 

আপনার মন্তব্য

Top