আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ নভেম্বর ২০১৫, রবিবার |

kidarkar

ট্রাইব্যুনালে করা যাচ্ছে না সরাসরি মামলা : অ্যাটর্নি জেনারেলের মতামতের অপেক্ষা

Trybunal_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালে নতুন মামলা আসছে না। বিদ্যমান আইনে এখানে সরাসরি মামলা করার সুযোগও নেই। তাই ট্রাইব্যুনালের ক্ষমতা বাড়াতে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) উদ্যোগী হয়ে অ্যাটর্নি জেনারেলের মতামত চেয়ে চিঠি দিলেও সেখান থেকে কোন মতামত আসেনি।

বিএসইসি জানায়, ট্রাইব্যুনালে সরাসরি মামলার বিষয়ে করণীয় সম্পর্কে জানতে চেয়ে গত সেপ্টেম্বরে অ্যার্টনি জেনারেলের কাছে চিঠি দেয়া হয়েছে। কিন্তু সেখান থেকে এখনো কোন মতামত আসেনি।

এদিকে, পুঁজিবাজার সংক্রান্ত মামলার দ্রুত নিষ্পত্তির জন্য বিশেষ ট্রাইব্যুনালের গঠন হলেও নতুন মামলা না থাকায় মামলা সঙ্কটে ভুগছে ট্রাইব্যুনাল। এ নিয়ে আদালতও বিভিন্ন সময়ে বিএসইসি’র প্রতি অসন্তোষ প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, ২১ জুলাই যাত্রা শুরু করা পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনাল ২৩টি মামলা পরিচালনা করছে।

এ বিষয়ে বিএসইসি’র উর্ধ্বতন কর্মকর্তারা শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, ২৩টি মামলার মধ্যে বর্তমানে মাত্র দুটি মামলার কার্যক্রম পরিচালনা করছে ট্রাইব্যুনাল। এ দুটি মামলা হলো ১৯৯৬ সালে শেয়ার কেলেঙ্কারির দায়ে অভিযুক্ত প্রিমিয়াম সিকিউরিটিজ ও চার পরিচালক এবং শেয়ার মেনুপুলেশনের দায়ে অভিযুক্ত সৌদি-বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল এন্ড এগ্রিকালচারাল ইনভেস্টমেন্ট কোম্পানি লি:।

এদিকে ২৩ মামলার মধ্যে তিনটি মামলার রায় হয়েছে, একটি মামলা ফৌজদারী আদালতে ফেরত পাঠানো হয়েছে। অপরদিকে ১৭টি মামলায় উচ্চ-আদালতের স্থগিতাদেশ রয়েছে।

গত ২৪ আগস্ট বিএসইসি’র সভায় পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালের ক্ষমতা বাড়াতে আইনের প্রয়োজনীয় সংশোধন ও সংযোজনের সিদ্ধান্ত নেয়া হয়।

এর জন্য সেপ্টেম্বর মাসে এ বিষয়ে অ্যাটর্নি জেনারেলের মতামত জানতে চেয়ে চিঠি দেয় বিএসইসি।

এ বিষয়ে বিএসইসি’র উর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, অ্যাটর্নি জেনারেলের মতামত না পাওয়া পর্যন্ত এ বিষয়ে প্রয়োজনীয় করণীয় চূড়ান্ত করা যাচ্ছে না।

উল্লেখ্য, পুঁজিবাজার সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির জন্য চলতি বছর পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়। এর জন্য সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সংশোধনে ২৫ (বি) নামে একটি নতুন ধারা যুক্ত করা হয়। যা ২০১২ সালে সংসদ অনুমোদন দেয়।

২৫ (বি) এর ৪ উপধারায় বলা হয়েছে, বিভিন্ন আদালতে করা পুঁজিবাজার সংক্রান্ত মামলা নিষ্পত্তি করার জন্য বিশেষ ট্রাইব্যুনালে স্থানান্তর হবে।

তবে বিদ্যমান অর্ডিন্যান্স অনুযায়ী পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালে সরাসরি মামলা করার সুযোগ নেই।

শেয়ারবাজারনিউজ/অ/মু/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.