আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ নভেম্বর ২০১৫, রবিবার |

kidarkar

ফের পতন: লেনদেন ৮ মাসের সর্বনিম্ন

indexশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এর ফলে একদিনের উত্থান শেষে ফের পতনে বিরাজ করছে বাজার। রোববার শুরুতে ক্রয় চাপ থাকলেও প্রথম ঘন্টা পর বিক্রয় চাপ শুরু হওয়াতে ধীরে ধীরে পড়তে থাকে সূচক। কিছুক্ষণ পর ঘুরে দাড়াতে চেষ্টা করেও অবশেষে ব্যর্থ হয়। দিনশেষে সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও আগের দিনের তুলনায় কমেছে লেনদেন। এদিকে আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত আট মাসের সর্বনিম্ন লেনদেন হয়েছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ার ক্রয়ে নিষ্ক্রিয় রয়েছেন। ফলে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে এক ধরণের সংশয় ও আস্থাহীনতা কাজ করছে। আর এটাই তাদের বাজারবিমুখ করে রেখেছে। পাশাপাশি ব্যাংকের এক্সপোজার লিমিটের সময়সীমা বৃদ্ধি বিষয়ে কোনো সুস্পষ্ট সিদ্ধান্ত না আসা পর্যন্ত বাজারে দৈন্যদশা কাটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৪২৪ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৬৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৮৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ১৫৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ২২১ কোটি ৮৫ লাখ ৬ হাজার টাকা। যা গত ৮ মাসের সর্বনিম্ন। এর আগে গত ১৯ মার্চ ডিএসইতে লেনদেন হয়েছিলো ১৬৬ কোটি ৬১ লাখ ৪০ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৪৩৩ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৬৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৮৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩০৪ কোটি ৩৭ লাখ ৬৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮২ কোটি ৫২ লাখ ৬০ হাজার টাকা বা ২৭.১১ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮২২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ১০৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৬ কোটি ৬৮ লাখ ৯১ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসইর সাধারণ মূল্যসূচক ১১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮২৪২ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২০ কোটি ৪৪ লাখ ২৫ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ৩ কোটি ৭৫ লাখ ৩৪ হাজার টাকা বা ১৮.৩৬ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/অ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.