কর্ণফুলি ইন্স্যুরেন্সকে ৯ লাখ টাকা জরিমানা

karnaphuli-insuranceশেয়ারবাজার রিপোর্ট: বাকীতে বীমা ব্যবসা করায় পুঁজিবাজারে তালিকাভুক্ত কর্ণফুলি ইন্স্যুরেন্স, প্রধান নির্বাহী কর্মকর্তা এবং সংশ্লিষ্ট লোকাল শাখা ব্যবস্থাপককে মোট ৯ লাখ টাকা জরিমানা করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

এর মধ্যে কোম্পানিকে ৬ লাখ টাকা, প্রধান নির্বাহী কর্মকর্তা্ মো: হাফিজুল্লাহকে এক লাখ ৫০ হাজার টাকা এবং সংশ্লিষ্ট শাখা ব্যবস্থাপক এ এইচ এম আনোয়ার নেওয়াজকে এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গত ১১ নভেম্বরে আইডিআরএ’র কার্যালয়ে অনুষ্ঠিত শুনানি শেষে বীমা আইন, ২০১০ এর ১৮(৩) ধারা এবং দ্যা ইন্স্যুরেন্স রুলস, ১৯৫৮ এর ৪৪ থেকে ৫১ ধারা লঙ্ঘনের কারণে এ জরিমানা করা হয়েছে বলে জানয়েছে আইডিআরএ।

আইন অনুযায়ী বাকীতে বীমা ব্যবসা করা দন্ডনীয় অপরাধ।

বাকীতে বীমা ব্যবসা বলতে বোঝায় গ্রাহকের কাছ থেকে প্রিমিয়ামের টাকা না নিয়ে সম্পূর্ণ বাকীতে বীমা পলিসি ইস্যুর মাধ্যমে গ্রাহকের ঝুঁকি গ্রহণ করা। এভাবে বাকীতে বীমা ব্যবসা করা এ খাতের জন্য মারাত্মক ঝুঁকি বয়ে আনে বলে মনে করে আইডিআরএ। তাই আইন করে বাকীতে বীমা ব্যবসা নিষিদ্ধ করা হয়েছে।

জানা যায়, চলতি বছরের ১৪ সেপ্টেম্বর আইডিআরএ’র পরিদর্শন দল কর্ণফুলি ইন্স্যুরেন্সের একটি লোকাল শাখা পরিদর্শন করে। এ সময় কোম্পানির মানি রিসিপ্ট, ব্যাংক ডিপোজিট স্লিপ, ব্যাংক স্টেটমেন্ট, কাভারনোট ও পলিসি পরীক্ষা করে বাকীতে ব্যবসার প্রমাণ পাওয়া যায়।

পরবর্তীতে অনুষ্ঠিত শুনানিতে কোম্পানিটির প্রধান নির্বাহী এবং সংশ্লিষ্ট শাখা ব্যবস্থাপক বাকীতে ব্যবসা করার বিষয়টি স্বীকার করেন।

তাই শুনানিতে কর্ণফুলি ইন্স্যুরেন্সের লোকাল শাখায় ২০১৪ সালের জুন, নভেম্বর ও ডিসেম্বর পর্যন্ত প্রত্যেক মাসের বাকী ব্যবসার জন্য বীমা আইন, ২০১০ এর ১৩০ ধারা অনুযায়ী কোম্পানিকে দুই লাখ টাকা করে মোট ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া একই অপরাধে বীমা আইন, ২০১০ এর ১৩৪ ধারা অনুযায়ী কোম্পানির প্রধান নির্বাহী মো: হাফিজুল্লাহকে ৫০ হাজার টাকা করে মোট এক লাখ ৫০ হাজার টাকা এবং সংশ্লিষ্ট শাখা ব্যবস্থাপক এ এইচ এম আনোয়ার নেওয়াজকে ৫০ হাজার টাকা করে মোট এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ বিষয়ে আইডিআরএ’র চেয়ারম্যান এম শেফাক আহমেদ শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, বীমা খাতের উন্নয়ন ও স্বচ্ছতা নিশ্চিত করতে বাকীতে বীমা ব্যবসা করা নিষেধ করা হয়েছে। তারপরও যদি কেই বাকিতে বীমা ব্যবসা করে আইন লঙ্ঘন করে তাহলেতো তাকে শাস্তির আওতায় পড়তে হবে।

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মন্তব্য

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top