আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ নভেম্বর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

বিনিয়োগ সমন্বয়ের সময় বাড়ানোর আশ্বাসে আজও উত্থান

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে উত্থানে শেষ হয় লেনদেন। এদিন শুরুতে কিছুটা উত্থান-পতন থাকলেও দেড় ঘন্টা পর ধীরে ধীরে বাড়তে শুরু করেছে সূচক। মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে আগের দিনের তুলনায় ডিএসইতে কমলেও সিএসইতে কিছুটা বেড়েছে লেনদেন।

পুঁজিবাজারে ব্যাংক ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ের সময়সীমা আরও দুই বছর বাড়ানোর আশ্বাস দেয়া হয়েছে।  আর খবরে আজও বিনিয়োগকারীদের সক্রিয়তায় সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয় লেনদেন। বিনিয়োগকারীদের সক্রিয় অংশগ্রহনে বিভিন্ন কোম্পানির শেয়ারে বেশ ক্রয়চাপ ছিল। বিশেষ করে, বড় মূলধনী আর্থিক, বীমা এবং ওষুধ-রসায়ন খাতসহ যেসকল কোম্পানির প্রান্তিক প্রতিবেদন ভালো এসেছে সেসব কোম্পানির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেশি ছিল বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। পাশাপাশি বিনিয়োগ সমন্বয়ের সময়সীমা বাড়ানোর বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে আসবে এবং পুঁজিবাজারেও এর ইতিবাচক প্রভাব পরবে এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো অবশ্যই পুঁজিবাজারে তাদের সঠিক ভূমিকা রাখবে বলে মনে করছেন তারা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪৯৬ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭০৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ১০৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪০২ কোটি ১৯ লাখ ৯৩ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৪৭৫ পয়েন্টে। আর  ডিএসই শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৭৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৯৯.৩৫ পয়েন্টে। ওইদিন টাকায় লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৬৪ লাখ ২০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৩ কোটি ৪৪ লাখ ২৭ হাজার টাকা বা ৩.২৩ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৩৪৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ৭৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৬ কোটি ৭৪ লাখ ৫২ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসই’র সাধারণ মূল্যসূচক ৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৩১৯পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২৫ কোটি ৪৯ লাখ ৩৬ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ১ কোটি ২৫ লাখ ১৬ হাজার।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.