আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ নভেম্বর ২০১৫, বুধবার |

kidarkar

৩ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divedent_sb newsশেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন এবং ৩০ সেপ্টেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি। এগুলো হলো: অলটেক্স ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড এয়ারওয়েজ এবং জেমিনি সী ফুড লিমিটেড। মঙ্গলবার অনুষ্ঠিত এসব কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

 

অলটেক্স ইন্ডাস্ট্রিজ:

অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ৪ শতাংশ ক্যাশ এবং ৬ শতাংশ  স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি বেসিক আয় (ইপিএস) হয়েছে ১.২২ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১১.৩৬ টাকা ও পূর্নমূল্যায়নসহ এনএভিপিএস হয়েছে ২৯.১৫ টাকা, এবং শেয়ার প্রতি কর্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.৪২ টাকা।

উল্লেখ্য, ৪ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড শুধু এ কোম্পানির সাধারণ বিনিয়োগকারীরা পাবেন। এদিকে উদ্যোক্তা ও পরিচালকের কাছেেএ কোম্পানির এক কোটি ৯৮ লাখ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে এক কোটি ৩২ লাখ শেয়ার রয়েছে।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ ডিসেম্বর সকাল ১১টায় রেজিস্ট্যার্ড অফিসে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৮ ডিসেম্বর।

১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি গত বছর শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। সে বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিলো ২.৫৬ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছিলো ১১.১৬ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছিলো ০.৮২ টাকা।

ইউনাইটেড এয়ারওয়েজ:

ইউনাইটেড এয়ারওয়েজ লিমিটেড ৩০ সেপ্টেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩১ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১১.৮২ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.৬৮ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২২ ডিসেম্বর সকাল ১০টায় পলওয়েল কনভেনশন সেন্টার, উত্তরা, ঢাকায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৭ ডিসেম্বর।

২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি গত বছর শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। সে বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০২ টাকা, শেয়ার প্রতি সম্পদ হয়েছে ১২.০৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.৯১ টাকা।

জেমিনি সী ফুড:

জেমিনী সী ফুড লিমিটেড ৩০ সেপ্টেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬.৮৯ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১.৮৩ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১৪০.৩৩ টাকা (মাইনাস)।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ ডিসেম্বর সকাল ১১টা ১৫ মিনিটে সেলিব্রিটি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৮ ডিসেম্বর।

১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি গত বছর শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ৭ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। সে বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৯ টাকা, শেয়ার প্রতি সম্পদ দায় হয়েছে ৪.৩১ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১১৭.৬১ টাকা।

 

শেয়ারাবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.