আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ নভেম্বর ২০১৫, বুধবার |

kidarkar

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সে’র লাইসেন্স বাতিলে বিপাকে গ্রাহক-বিনিয়োগকারী

Standerd Iinsuranceশেয়ারবাজার রিপোর্ট: কোন ধরনের নির্দেশনা ছাড়াই স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেডের লাইসেন্স বাতিল করায় চরম বিপাকে পড়েছেন বিনিয়োগকারীরা। এছাড়া অর্থ প্রাপ্তি নিয়ে অনিশ্চিয়তায় রয়েছেন কোম্পানির পলিসিগ্রাহকরা।

অন্যদিকে দুই নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ও আইডিআরএ বলছে, এ ব্যাপারে কোন নির্দেশনা দেয়া হয়নি। কোম্পানি চাইলে রিভিউ এবং আদালতে আপিল করতে পারবে।

জানা যায়, ১৯৯৯ সালের ৩ নভেম্বর কোম্পানিটি প্রতিষ্ঠিত হয় যার কার্যক্রম ২৩ ডিসেম্বর থেকে শুরু হয়। ২০০৮ সালে কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। সে সময় কোম্পানিটি বিনিয়োগকারীদের কাছে ৯ লাখ শেয়ার ইস্যু করে ৯ কোটি টাকা (ফেসভ্যালু ১০০) বাজার থেকে উত্তোলন করে। ১৫ কোটি টাকা পরিশোধিত মূলধন নিয়ে পুঁজিবাজারে লেনদেন শুরু করা এ কোম্পানির বর্তমান মূলধন ২৯ কোটি ৫৭ লাখ টাকা। এ কোম্পানির মোট ২ কোটি ৯৫ লাখ ৭২ হাজার ১৫৭টি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৭.৬ শতাংশ অর্থাৎ ১ কোটি ৪০ লাখ ৭৬ হাজার ৩৪৬টি  শেয়ার। বর্তমান বাজার দর (১২.৮০ টাকা) অনুযায়ী যার মূল্য ১৮ কোটি ১ লাখ ৭৭ হাজার টাকা।

এ কোম্পানির লাইসেন্স বাতিল হওয়ায় বিনিয়োগকারীদের এসব অর্থ অনিশ্চয়তার মধ্যে পড়েছে। অন্যদিকে অস্তিত্ব সংকটে থাকায় স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের শেয়ার দরে নেতিবাচক প্রভাব পড়ছে।

এ ব্যাপারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, দেশের ইতিহাসে এটিই প্রথম ঘটনা। কোম্পানি সনদ বাতিল হওয়ার পরের কার্যক্রম বিষয়ে প্রচলিত আইনে কিছু বলা নেই। তাই স্ট্যান্ডার্ড ইন্সুরেন্সের বিষয়ে কোন সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না। আমরা বিষয়টি নিয়ে পর্যবেক্ষণ করছি খুব দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে পলিসি গ্রহীতাদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ছাড়া কোম্পানির সনদ বাতিল হওয়া উদ্বিগ্ন কোম্পানির পলিসি গ্রহীতারা। তাদের মতে, কোম্পানি নতুন কোন পলিসি বিক্রি না করে ব্যবসা গুটিয়ে নিবে। এই অবস্থায় আইডিআরএ’র সুনির্দিষ্ট কোনো দিকনির্দেশনা না থাকায় দাবি আদায় করা সম্ভব হবে না বলে আশঙ্কা করছেন তারা।
এদিকে এ ব্যাপারে আইডিআরএ সদস্য কুদ্দুস খান বলেন, এ বিষয়ে কোন নির্দেশনা দেওয়া হয়নি। তবে এমন বিষয়ে কোন দৃষ্টি আকর্ষণ আসলে ব্যবস্থা নেয়া হবে।

জানা গেছে, বীমা আইন, ২০১০ এর ১০ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বীমাকারী স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিঃ এর নিবন্ধন সনদ গত ১০ নভেম্বর বাতিল করেছে। গত রোববার থেকে তা কার্যকর করা হয়েছে। বাতিলের কারণ হিসাবে বলা হয়েছে, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স ধারাবাহিকভাবে বীমা আইন, ২০১০ ধারা ১০ উপ-ধারা (১) এর দফা (ঝ) অনুযায়ী সন্তোষজনকভাবে পুনঃবীমাকার্য সম্পাদনে ব্যর্থ হয়। বীমা শিল্পের নিয়মতান্ত্রিকভাবে সার্বিক উন্নয়ন, বীমা গ্রাহক ও বীমাকারীর সাধারণ শেয়ার হোল্ডারগণের স্বার্থ রক্ষা ও সমষ্টিগতভাবে আর্থিক খাতের শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে ৮৬তম সভায় বিস্তারিত আলোচনান্তে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সিদ্ধান্তে আরো বলা হয়, নিবন্ধন সনদ বাতিল এর সিদ্ধান্ত কার্যকর হওয়ার পর স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড নতুন করে কোন বীমা চুক্তি করতে পারবে না, তবে নিবন্ধন সনদ বাতিল হওয়ার পূর্ব পর্যন্ত ইস্যুকৃত বীমা চুক্তিসমূহের অধিকার ও দায় দায়িত্ব চলমান ও অব্যাহত রাখতে পারবে কোম্পানি কর্তৃপক্ষ। এছাড়াও নিবন্ধন সনদ বাতিল আদেশের নোটিশ প্রাপ্তির পর কর্তৃপক্ষের লিখিত অনুমতি ব্যতিরেকে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড কোন প্রকার আর্থিক লেনদেন বা কোম্পানির সম্পদ কোনভাবে হস্তান্তর করতে পারবে না। কোম্পানির সব শাখায় মোটর সার্টিফিকেট, মেরিন কাভারনোট এবং ফায়ার কাভারনোটের সর্বশেষ ব্যবহৃত নম্বর অব্যবহৃত মানি রিসিপ্ট এর নম্বরসমূহ এবং সকল ব্যাংক হিসাব বিবরণীর সত্যায়িত কপি কর্তৃপক্ষের বরাবরে ৩ দিনের মধ্যে দাখিল করতে বলা হয়েছে।
আদেশের শেষাংশে বলা হয়েছে, অনধিক ৯০ দিনের মধ্যে সরকারের নিকট আপিল করতে পারবে। এছাড়া আইডিআরএর কাছে ৪৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করতে পারবে।

শেয়ারবাজারনিউজ/অ/মু/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.