সকালের ঘুম তাড়ানোর উপায়

Sleepশেয়ারবাজার ডেস্ক: দিনের পর দিন চেষ্টা করেও ঠিক সময়ে ঘুম থেকে উঠতে পারছেন না এক দিনও। প্রতিদিন অফিসে লেট হয়ে যাচ্ছে। কিন্তু সকালে ঘুম ভেঙ্গে বিছানার আরাম থেকে ওঠাও তো এক বিশাল কাজ। জেনে নিন ঘুমের জাল ছিঁড়ে দ্রুত চাঙ্গা হবার কিছু উপায়।

স্বাস্থ্যের প্রতি নজর দেয়া: সকালে ঘুম থেকে উঠতে না পারা পেছনে স্বাস্থ্যগত কোনো সমস্যা থাকতে পারে। হয়তোবা আপনার খাদ্যভ্যাসে একটু পরিবর্তন আনতে হবে। নয়তো ব্যায়াম শুরু করতে হবে। এমনটাও হতে পারে যে আপনার স্বাস্থ্যে আরও বড় কোন জটিলতা দেখা দিয়েছে।

হাতের নাগালে এক গ্লাস পানি রাখা: ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পান করাটা ঘুম তাড়াতে সহায়ক। যদি এতে কাজ না হয়, তাহলে এক কাপ কফি অথবা ক্যাফেইনেটেড কোনো পানীয় যেমন কোক বা মাউন্টেইন ডিউ রাখতে পারেন, তবে পানিটাই বেশি স্বাস্থ্যকর।

অ্যালার্ম ঘড়িটাকে জায়গামত রাখা: অ্যালার্ম ঘড়িটাকে ঘরের বাইরে রাখুন, অথবা এতো দূরে রাখুন যাতে ওটাকে বন্ধ করতে হলে আপনাকে বিছানা থেকে উঠে হেঁটে যেতে হয়। এরপর আবার ফিরে এসে ঘুমানোর ইচ্ছে কমে যাবে আপনার।

আগের রাত্রে ক্যাফেইন পান করবেন না: শুধু ক্যাফেইন না, অ্যালকোহল জাতীয় কিছুও পান করবেন না। এগুলো শরীরে অনেকটা সময় ধরে থেকে যাবে এবং আপনার ঘুম নষ্ট করবে।

সুগন্ধী: বিছানার পাশে রাখুন পছন্দের কোনো এসেনশিয়াল অয়েলের কৌটা। ঘুম থেকে উঠে একটু শুঁকে নিন পছন্দের এই সুগন্ধি। ঘুম নিমিষেই উধাও হয়ে যাবে।

শেয়ারবাজারনিউ/রু

Tags

আপনার মন্তব্য

Top