২৫ হাজার কোটি টাকা রাজস্ব ঘাটতির আশঙ্কা সিপিডির

চলতি ২০১৪-১৫ অর্থবছরে রাজস্ব ঘাটতি ২৫ হাজার কোটি টাকা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।
শনিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘বাংলাদেশের অর্থনীতি ২০১৪-১৫ অন্তবর্তীকালীন পর্যালোচনা’ শীর্ষক সিপিডি আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান এই আশঙ্কা প্রকাশ করেছেন।
তিনি বলেন, ‘জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম ছয় মাসের পরিসংখ্যান পর্যালোচনা করলে দেখা যায়, অর্থবছর শেষে এই ঘাটতি ২৫ হাজার কোটি টাকায় পৌঁছাতে পারে।’ তবে প্রবাসী-আয় ও পর্যাপ্ত রিজার্ভ অর্থনীতির শক্তিশালী দিক বলেও উল্লেখ করেন তিনি।
২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনের পর দেশে বিনিয়োগের যে গতি আশা করা হয়েছিল, তা দেখা যাচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, ‘গ্যাস-বিদ্যুৎ, অবকাঠামো, জমি সমস্যা ও রাজনৈতিক অনিশ্চয়তার কারণে বিনিয়োগ আশানুরূপ হয়নি।’
তিনি আরো বলেন, ‘বর্তমানে বিনিয়োগের যে অবস্থা, এ পরিস্থিতিতে প্রবৃদ্ধির কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব নয়। প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে বিনিয়োগ প্রয়োজন। এ পর্যন্ত দেশে বেসরকারি খাতে ২৫ শতাংশের মতো বিনিয়োগ হয়েছে।’

শেয়ারবাজার রিপোট:

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top