সপ্তাহজুড়ে ৯ কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা

Divedentশেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীদের জন্য সপ্তাহজুড়ে ৩০ জুন এবং ৩০ সেপ্টেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানি। এগুলো হলো: এনভয় টেক্সটাইলস, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড এয়ারওয়েজ, জেমিনি সী ফুড,  আফতাব অটোমোবাইলস, যমুনা অয়েল, ফারইস্ট নিটিং, সোনালী আঁশ এবং রহিমা ফুড। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এনভয় টেক্সটাইলস:

এনভয় টেক্সটাইলস লিমিটেড ৩০ সেপ্টেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১৭ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ২২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৫৭ কোটি ১২ লাখ ৪০ হাজার টাকা, শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৯৪ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৪০.০৯ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ২.০৮ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ ডিসেম্বর সকাল ১০টায় সামারাই কনভেনশন সেন্টার, পান্থপথ, ঢাকাতে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৯ ডিসেম্বর।

২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি গত বছর শেয়ারহোল্ডারদের জন্য  ১২ শতাংশ ক্যাশ ও ৩ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। সে বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিলো ২.২১ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছিলো ৩৮.৪৩ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছিলো ১.৫২ টাকা।

অলটেক্স ইন্ডাস্ট্রিজ:

অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ৪ শতাংশ ক্যাশ এবং ৬ শতাংশ  স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি বেসিক আয় (ইপিএস) হয়েছে ১.২২ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১১.৩৬ টাকা ও পূর্নমূল্যায়নসহ এনএভিপিএস হয়েছে ২৯.১৫ টাকা, এবং শেয়ার প্রতি কর্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.৪২ টাকা।

উল্লেখ্য, ৪ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড শুধু এ কোম্পানির সাধারণ বিনিয়োগকারীরা পাবেন। এদিকে উদ্যোক্তা ও পরিচালকের কাছেেএ কোম্পানির এক কোটি ৯৮ লাখ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে এক কোটি ৩২ লাখ শেয়ার রয়েছে।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ ডিসেম্বর সকাল ১১টায় রেজিস্ট্যার্ড অফিসে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৮ ডিসেম্বর।

১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি গত বছর শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। সে বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিলো ২.৫৬ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছিলো ১১.১৬ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছিলো ০.৮২ টাকা।

ইউনাইটেড এয়ারওয়েজ:

ইউনাইটেড এয়ারওয়েজ লিমিটেড ৩০ সেপ্টেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩১ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১১.৮২ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.৬৮ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২২ ডিসেম্বর সকাল ১০টায় পলওয়েল কনভেনশন সেন্টার, উত্তরা, ঢাকায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৭ ডিসেম্বর।

২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি গত বছর শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। সে বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০২ টাকা, শেয়ার প্রতি সম্পদ হয়েছে ১২.০৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.৯১ টাকা।

জেমিনি সী ফুড:

জেমিনী সী ফুড লিমিটেড ৩০ সেপ্টেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬.৮৯ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১.৮৩ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১৪০.৩৩ টাকা (মাইনাস)।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ ডিসেম্বর সকাল ১১টা ১৫ মিনিটে সেলিব্রিটি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৮ ডিসেম্বর।

১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি গত বছর শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ৭ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। সে বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৯ টাকা, শেয়ার প্রতি সম্পদ দায় হয়েছে ৪.৩১ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১১৭.৬১ টাকা।

আফতাব অটোমোবাইলস:

১৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে আফতাব অটোমোবাইলস লিমিটেড। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.০৫ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৫৪.৩০ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমান (এনওসিএফপিএস) হয়েছে ৮.২৯ টাকা (মাইনাস)।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায়, বসুন্ধারা কনভেনশন হল, ঢাকাতে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৬ ডিসেম্বর।

যমুনা অয়েল:

যমুনা অয়েল লিমিটেড  ১০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী  কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০.৪০ টাকা। এছাড়া শেয়ার প্রতি এনএভি (এনএভি) ১৩৬.৭৪ টাকা,  শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৬৭.৪৮ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৭ ফেব্রুয়ারি ২০১৬ হোটেল আগ্রাবাদ,চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ ডিসেম্বর।

এদিকে প্রথম প্রান্তিকে যমুনা অয়েলের শেয়ার প্রতি আয় (ইপিএস) ৫.২৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমান ছিল ৭.০৯ টাকা।

ফারইস্ট নিটিং:

ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং ইন্ডাস্ট্রিজ লিমিটেড  ৫ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪২ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২১.৮১ টাকা (পুর্ন:মুল্যায়িত)।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৬ ডিসেম্বর।

এদিকে প্রথম প্রান্তিক অনুযায়ী এ কোম্পানির কর পরিশোধের পর মুনাফা  ৫ কোটি ৪৪ লাখ ১৩ হাজার ৩১ টাকা ও শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪১ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল যথাক্রমে ৫ কোটি ৪৫ লাখ ৫৪ হাজার ৩৬৮ টাকা ও ০.৪২ টাকা। এছাড়া প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি এনএভি (পুন:মূল্যায়িত) হয়েছে ২২.২২ টাকা।

সোনালী আঁশ:

সোনালী আঁশ লিমিটেড ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১০  শতাংশ ক্যাশ ডিভিডেন্ড  ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির লোকসান হয়েছে ১৬ লাখ ২০ হাজার টাকা, শেয়ার প্রতি দায় হয়েছে ০.৬০  টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২২৩.৯৮ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ২২.৬৫ টাকা (মাইনাস)।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৩ ডিসেম্বর সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩০ নভেম্বর।

১৯৮৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া সোনালী আঁশ গত অর্থবছর শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিলো। সে বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ০.৬০ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছিল ২২৫.৫৮ টাকা এবং এনওসিএফপিএস হয়েছিল ১৫.৫৩ (নেগেটিভ)।

রহিমা ফুড:

তালিকাভুক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি রহিমা ফুড লিমিটেড নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার লোকসান হয়েছে ০.৪৩ টাকা, শেয়ার প্রতি  সম্পদ মূল্য (এনএভিপিস) হয়েছে ৩.২২ টাকা এবং কার্যকরী নগদ প্রবাহের পরিমান (এনওসিএফপিএস) হয়েছে ০.০৪ টাকা (নেগেটিভ)।

ঘোষিত নো ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির ২৫তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় ফ্যাক্টরী প্রঙ্গনে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৬ ডিসেম্বর।

১৯৯৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া রহিমা ফুড গত অর্থবছর শেয়ারহোল্ডারদের কোন প্রকার ডিভিডেন্ড ঘোষণা করেনি। সে বছর কোম্পানিটির শেয়ার লোকসান হয়েছিল ০.৮০ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছিল ৩.৬৫ টাকা এবং এনওসিএফপিএস হয়েছিল ০.০৬ টাকা।

 

শেয়ারাবাজারনিউজ/অ

আপনার মন্তব্য

Top