আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ নভেম্বর ২০১৫, শনিবার |

kidarkar

সাপ্তাহিক ব্যবধানে সূচক ও লেনদেনে উন্নতি

tradeশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বড় ধরনের উত্থান দিয়ে শুরু হয়েছিল সপ্তাহের লেনদেন। কিন্তু সপ্তাহজুড়ে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের পরবর্তী ৩ দিনই সূচকের পতনের ধারা বিদ্যমান থাকে। তবে এ পতন খুব একটা বেশী নয়। ফলে সপ্তাহের ব্যবধানে ডিএসইর সবধরনের সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন।

ব্যাংকের এক্সপেজার লিমিটেডের সময়সীমা বাড়ানোর ইঙ্গিত এবং পুঁজিবাজার উন্নয়নে সরকারের সবরকম সহযোগিতা অব্যাহত থাকবে বলে ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার প্রভাবে সপ্তাহজুড়ে ভালো মৌল ভিত্তিক কোম্পানির শেয়ার ক্রয়ে বিনিয়োগকারীদের সক্রিয় অংশগ্রহণ লক্ষ্য করা গেছে। বিশেষ করে, ব্যাংক, খাদ্য ও আনুষঙ্গিক, বিবিধ খাতসহ বড় মূলধনী কোম্পানির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেশী ছিলো। এরই অংশ হিসেবে সূচক ও লেনদেন বেড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে (২২-২৬ নভেম্বর) ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছে ০.৯৩ শতাংশ বা ৪২.১২ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক বেড়েছে ০.৮৮ শতাংশ বা ৯.৬৪ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক বেড়েছে ০.৫০ শতাংশ বা ৮.৫৮ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৯টির, কমেছে ১৫৮টির, দর অপরিবর্তিত রয়েছে ২৮টির এবং লেনদেন হয়নি ৪ টির। আর টাকার অংকে লেনদেন হয়েছে ২ হাজার ১৯৬ কোটি ৯ লাখ ৩৩ হাজার ১৪৭ টাকা।

এর আগের সপ্তাহশেষে ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছিলো ২.২১ শতাংশ বা ৯৮.০৫ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক বেড়েছিলো ২.২৫ শতাংশ বা ২৪.০৪ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক বেড়েছিলো ১.৮৯ শতাংশ বা ৩১.৯৮ পয়েন্ট। আর টাকার অংকে লেনদেন হয়েছিলো ১ হাজার ৭৯০ কোটি ৬৩ লাখ ২৯ হাজার ১০০ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন বেড়েছে ৪০৫ কোটি ৪৬ লাখ ৪ হাজার ৪৭ টাকা বা ২২.৬৪ শতাংশ।

আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৬২ কোটি ৯০ লাখ ৮২ হাজার ১৭৫টি।  আগের সপ্তাহে যার পরিমাণ ছিলো ৪৭ কোটি ৬০ লাখ ৪১ হাজার ৩৫টি। সে হিসেবে ডিএসইতে আলোচিত সপ্তাহে শেয়ার লেনদেন বেড়েছে ৩২.১৫ শতাংশ।

এদিকে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ কিছুটা বেড়েছে। সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ১৫ হাজার ৫৯ কোটি ২ লাখ ২৮ হাজার ৩ টাকা। আগের সপ্তাহশেষে যা ছিলো ৩ লাখ ১৩ হাজার ৬৯৭ কোটি ৩০ লাখ ৪৯ হাজার ২০৮ টাকা। সে হিসবে আলোচিত সপ্তাহ বাজার মূলধন বেড়েছে ০.৪৩ শতাংশ।

এদিকে আলোচিত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ১.০৭ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া মোট ২৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ১৩৫টির এবং দর অপরিবর্তীত রয়েছে ২৩টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৫৯ কোটি ৮৪ লাখ ৬৯ হাজার ৩৯০ টাকা।

এর আগের সপ্তাহে সিএসইর সাধারণ মূল্য সূচক বেড়েছিলো ২.২৪ শতাংশ। আর সে সপ্তাহে লেনদেন হয়েছিলো ১১৯ কোটি ৫০ লাখ ৮৯ হাজার ৭১২ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.