বিনিয়োগকারীদের অধিকারগুলো জেনে নিন (ভিডিও)

Sharebazarশেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারের সাথে জড়িত রয়েছেন লাখ লাখ বিনিয়োগকারী। তবে অনেক বিনিয়োগকারী রয়েছেন যারা জানেন না বিনিয়োগকৃত কোম্পানিগুলোতে তাদের অধিকার কতটুকু বা কী কী।

পুঁজিবাজারের পরিভাষায় বিনিয়োগকারীদের শেয়ারহোল্ডার বলা হয়। আর প্রতিটি শেয়ারহোল্ডারদের সংশ্লিষ্ট কোম্পানিগুলোর অনেক অধিকার রয়েছে। আর এসব অধিকার ১৯৯৪ সালের কোম্পানি আইন অনুযায়ী নির্ধারণ করা হয়েছে।  এবার জেনে নিন প্রতিটি শেয়ারহোল্ডারের অধিকার সম্পর্কে।

প্রথম বিষয় হচ্ছে বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং বিশেষ সাধারণ সভার (ইজিএম) নোটিস পাওয়া এবং উক্ত সভায় যোগদানের অধিকার। এছাড়াও বার্ষিক সভায় কোম্পানির দায়েরকৃত প্রতিবেদনের নিয়ে অলোচনা করার অধিকারও রয়েছে।

কোম্পানিগুলোর আর্থিক বিবরণী, নিরীক্ষকদের রিপোর্ট, লাভ লোকসানের হিসাব, পরিচালকদের প্রতিবেদন পাওয়ার পাশাপাশি এজিএম এবং ইজিএমের অনুমোদন দেওয়া বা না দেওয়ার অধিকার রয়েছে।

প্রতি তিন মাসের প্রান্তিক প্রতিবেদনে লাভ-লোকসানের হিসাবসমূহ চতুর্থ মাসে পাওয়ার অধিকার রয়েছে। এবং অনুমোদিত হলে ৩০ দিনের মধ্যে অন্তবর্তীকালীন ও চুড়ান্ত ডিভিডেন্ড পাওয়ার অধিকার রয়েছে।

শেয়ার কিনলে বা সিডিবিএল ভুক্ত শেয়ার হলে তাৎক্ষণিক ভাবে এবং কাগুজে শেয়ার হলে জমা দেওয়ার সাত দিনের মধ্যে বিনিয়োগকারীদের নামে নিবন্ধনের অধিকার রয়েছে।

এছাড়াও ইজিএমে পরিচালক নেওয়ার ক্ষেত্রে ভোট দানের মাধ্যমে পরিচালক নিয়োগ দেওয়া যেতে পারে এবং যোগ্যতা অনুযায়ী যে কোন শেয়ারহোল্ডার কোম্পানির পরিচালক হওয়ার জন্য ভোট দানের মাধ্যমে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।

কোম্পানি ভেঙ্গে দেওয়ার ক্ষেত্রে সকল বিনিয়োগকারীদের অনুমতি প্রদানের অধিকার রয়েছে। কোম্পানি ভেঙে বিলুপ্ত হলে সকলের পাওনা পরিশোধের পর বাকি যে সম্পদ বা টাকা থাকবে সেগুলোর প্রতি বিনিয়োগকারীদের অধিকার রয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top