লেনদেন বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারদর

indexশেয়ারবাজার ডেস্ক: দিনভর সূচকের উত্থান পতনে মিশ্র প্রবণতা থাকলেও দিনশেষে ডিএসই-তে সূচক সামান্য বেড়েছে এবং সিএসই-তেও সূচক বেড়েছে। এ সময় ডিএসই-তে আগের দিনের তুলনায় লেনদেন বড়েছে ১২.৪৭ শতাংশ এবং সিএসই-তে লেনদেন বেড়েছে ৫৩.২৫ শতাংশ। তবে লেনদেন বাড়লেও উভয় স্টক এক্সচেঞ্জে অধিকাংম কোম্পানির শেয়ারদর কমেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত কয়েক কার্যদিবসে লেনদেন ধারাবাহিকভাবে বাড়ছে। মূলত প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয়তায় লেনদেন বেড়েছে। যা পুঁজিবাজারের জন্য ইতিবাচক। এছাড়া পুঁজিবাজারের উন্নয়নে বিএসইসি বেশ কিছু পলিসিগত পরিবর্তন করছে।  এসব পরিবর্তন বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে সহায়ক হবে।

৩০ নভেম্বর, সোমবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৮০.৯৯ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ২.১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১০২.৪৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩.৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩৪.০৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৫৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। আজ বাজারে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৪৫৫ কোটি ৫৫ লাখ ৫৬ হাজার টাকা।এর আগের কার্যদিবসে ডিএসই-তে মোট লেনদেন হয়েছিল ৪০৫ কোটি টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫০ কোটি ৫৩ লাখ টাকা অর্থাৎ ১২.৪৭ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২৩.০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫২৯.৭৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ১২৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। আজ টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৩১ কোটি ৬৮ লাখ ৪০ হাজার টাকা।  এর আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ২০ কোটি ৬৭ লাখ ৪৫ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ১১ কোটি ৯৫ হাজার টাকা বা ৫৩.২৫ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top