আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ডিসেম্বর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

২ ইস্যুতে ইতিবাচক ধারায় বাজার

indexশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের তৃতীয় কার্যদিবসেও দেশের উভয় শেয়ারবাজারে সূচকে উত্থান অব্যাহত রয়েছে। এদিন শুরুতে সূচক বৃদ্ধির হার অত্যাধিক থাকলেও প্রথম দেড় ঘন্টা পর এ মাত্রা কিছুটা হ্রাস পায়। দিনশেষে সূচকের পাশাপাশি উভয় স্টক এক্সচেঞ্জে অধিকাংশ কোম্পানির শেয়ারদর বেড়েছে। দিনভর আথিক, প্রকৌশল, জ্বালানী-বিদ্যুৎ এবং খাদ্য-আনুষাঙ্গিক খাতের কোম্পানিগুলোর প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ লক্ষ্য করা গেছে। যার প্রভাবে এসব খাতে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার দর বাড়ার পাশাপাশি টাকার অংকেও ডিএসইতে লেনদেন কিছুটা বেড়েছে।

পরিচালক এবং ৫ শতাংশের অধিক শেয়ার ধারকদের ক্ষেত্রে তালিকাভুক্তির পরে ঘোষিত এবং প্রাপ্ত বোনাস শেয়ার প্রসপেক্টাস প্রকাশের তারিখ থেকে দুই বছর লক-ইন (শেয়ার বিক্রিতে নিষেধাজ্ঞা) থাকবে বলে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি ১৯৯৯ এর রুলস ৩(৫) এর কার্যকারিতা আরও এক বছর স্থগিত করেছে সংস্থাটি। এর  ফলে আগামী এক বছর ঋণ পরিশোধের চাপে থাকছেন না বিনিয়োগকারীরা। আর এই দুই ইস্যুতে আজকের বাজারে সূচক ও লেনদেন বেড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (১ ডিসেম্বর) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩৫৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৯টির, কমেছে ৭৯টির আর অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। আজ  বাজারে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৪৭৮ কোটি ৪৬ লাখ ৬৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ০.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৮০.৯৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১০২.৪৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩.৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৩৪.০৮ পয়েন্টে। আর ওইদিন ডিএসই-তে মোট লেনদেন হয়েছিল ৪৫৫ কোটি ৫৫ লাখ ৫৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২২ কোটি ৯১ লাখ ১০ হাজার টাকা বা ৫.০৩ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬০০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৩টির, কমেছে ৬১টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে মোট লেনদেন হয়েছে ২৮ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবসে সিএসইর সাধারণ মূল্যসূচক ২৩.০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৫২৯.৭৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ৩১ কোটি ৬৮ লাখ ৪০ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে  ২ কোটি ৭৩ লাখ ৪২ হাজার টাকা বা ৮.৬৩ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.