আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ডিসেম্বর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

বিনিয়োগ বাড়াতে ব্যাংকগুলোকে ৩৫ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক ও বিবি

BBশেয়ারবাজার রিপোর্ট: উৎপাদনশীল খাতে বিনিয়োগ বাড়াতে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে ৩৫০ মিলিয়ন বা ৩৫ কোটি ডলারের ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক ও বাংলাদেশ ব্যাংক (বিবি)। ৩৫০ মিলিয়ন ডলারের মধ্যে ৩০০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক। বাকি ৫০ মিলিয়ন বা ৫ কোটি ডলার ঋণ সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক।  বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে গঠিত ‘ফিন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট প্রজেক্ট’ এর আওতায় এ ঋণ সুবিধা দেয়া হবে।

মঙ্গলবার ১ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের কার্যালয়ে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ৬টি ব্যাংক অংশগ্রহণ করে। এগুলো হলো: ইস্টার্ন  ব্যাংক লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, সোশ্যাল ইসলামি ব্যাংক লিমিটেড এবং এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড। এর আগে গত ১৯ নভেম্বর ফিন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট প্রজেক্টে আরো ৪ ব্যাংকের সঙ্গে বাংলাদেশ ব্যাংক চুক্তি স্বাক্ষর করে। ব্যাংকগুলো হলো: মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড এবং আল-আরাফা ইসলামী ব্যাংক লিমিটেড।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্ণরসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা, বিশ্বব্যাংকের প্রতিনিধি ও ব্যাংকগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ড. আতিউর রহমান বলেন, দেশে বিনিয়োগ গতি বাড়াতে এটা একটা ভালো প্রকল্প। যেসব ব্যাংকের সক্ষমতা ভালো, ক্রেডিট রেটিং সন্তোষজনক তারাই এই প্রকল্প থেকে স্বল্পসুদে দীর্ঘমেয়াদে ঋণ সহায়তা নিতে পারবে।  অংশগ্রহণকারী ব্যাংকগুলো দীর্ঘমেয়াদি এই তহবিল যথাযথভাবে ব্যবহার করে শিল্প খাতের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি রপ্তানি খাতের পূর্ণমাত্রার সম্প্রসারণ ঘটাতে সক্ষম হবে। তবে এই উন্নয়ন প্রচেষ্টায় পরিবেশগত কোনো ঝুঁকির সৃষ্টি না হয় সেদিকে কঠোর নজর রাখতে হবে। দেশজ উৎপাদন বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়নের এই প্রচেষ্টায় দেশের সামগ্রিক অথনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থান বৃদ্ধি পাবে বলে জানান গভর্ণর।

উল্লেখ্য, প্রকল্পটির দায়িত্বে রয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো: আহসান উল্লাহ।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.