আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ ডিসেম্বর ২০১৫, বুধবার |

kidarkar

স্থিতিশীলতার আভাস দেখছেন বিনিয়োগকারীরা: মূলধন বেড়েছে ৩ হাজার ২৪৩ কোটি টাকা

bazar 1শেয়ারবাজার ডেস্ক: টানা ৪ কার্যদিবস ধরে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দৈনিক লেনদেনের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। সেই সঙ্গে বাড়ছে বাজার মূলধনের পরিমাণ। পুঁজিবাজারকে ঘিরে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ইতিবাচক সিদ্ধান্তে বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসছে। যার ফলে বাজারে স্থিতিশীলতার আভাস দেখা যাচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

জানা যায়, চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ১৫ হাজার ৬৮৯ কোটি ১ লাখ ৬৩ হাজার টাকা। অন্যদিকে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে (বুধবার ২ ডিসেম্বর) বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ১৮ হাজার ৯৩২ কোটি ১৫ লাখ ৯৪ হাজার টাকা। অর্থাৎ চলতি সপ্তাহের ৪ কার্যদিবসের ব্যবধানে বাজার মূলধন ৩ হাজার ২৪৩ কোটি ১৪ লাখ ৩১ হাজার বেড়েছে। অন্যদিকে সপ্তাহের প্রথম কার্যদিবসে দৈনিক লেনদেন যেখানে ৪০৫ কোটি টাকা ছিল সেখানে চতুর্থ কার্যদিবসে এসে দাঁড়িয়েছে ৫৬৪ কোটি টাকা। অর্থাৎ দৈনিক লেনদেন ও বাজার মূলধন উল্লেখযোগ্যহারে বেড়েছে।

তবে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ডিএসইতে সূচকে সামান্য নিম্নমুখী প্রবনতায় লেনদেন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকে ঊর্ধ্বমুখী প্রবনতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও শেষ ভাগে ধীরে ধীরে সূচক পড়তে থাকে। দিনশেষে সূচকের পাশাপাশি উভয় স্টক এক্সচেঞ্জে অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। কোম্পানিগুলোর শেয়ার দর কমলেও উভয় বাজারে টাকার অংকে লেনদেন বেড়েছে।

বুধবার (২ ডিসেম্বর) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৫৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৪৭টির আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। আজ বাজারে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৫৬৪ কোটি ৫৪ লাখ ২৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৬২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৩৫ পয়েন্টে। আর ওইদিন ডিএসই-তে মোট লেনদেন হয়েছিল ৪৭৮ কোটি ৪৬ লাখ ৬৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৮৬ কোটি ৭ লাখ ৬২ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫৯৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১২৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৪১ কোটি ৯৭ লাখ ৮৭ হাজার টাকা।

এর আগের কার্যদিবসে সিএসইর সাধারণ মূল্যসূচক ৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৬০০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২৮ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ১৭ কোটি ২ লাখ ৮৯ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.