আজ: মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ইং, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ ডিসেম্বর ২০১৫, শনিবার |

kidarkar

সাপ্তাহিক বাজার: লেনদেন বৃদ্ধির ধারা অব্যাহত

tradeশেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের শেয়ারবাজারে লেনদেন বৃদ্ধি অব্যাহত রয়েছে। পাশাপাশি ধারবাহিকভাবে বাড়ছে বাজার মূলধন। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের পরবর্তী ৪ দিনই সূচকে উর্ধ্বমুখী ধারা বিদ্যমান থাকে। আর বাকী ১দিন পতন হলেও তা ছিলো খুবই সামান্য। ফলে সপ্তাহের ব্যবধানে ডিএসইর সবধরনের সূচক ও লেনদেন বেড়েছে।

বিনিয়োগকারীদের মধ্যে বাজার নিয়ে যে সংশয় ও আস্থাহীনতা ছিল তা দূর হতে শুরু করেছে। যার ফলে সপ্তাহজুড়ে বাজারে বিনিয়োগকারীদের আগ্রহ লক্ষ্য করা গেছে। বাজারের অস্থিরতা ও বিনিয়োগকারীদের মধ্যে যে আস্থা সঙ্কট ছিল তা পুরোপুরি কেটে গেলে পুঁজিবাজার তার স্বাভাবিক গতি ফিরে পাবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছে ১.৪৭ শতাংশ বা ৬৭.২৯ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক বেড়েছে ২.১০ শতাংশ বা ২৩.০৮ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক বেড়েছে ২.৪৬ শতাংশ বা ৪২.৫৯ পয়েন্ট। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ১৪৯টির, দর অপরিবর্তিত রয়েছে ২৮টির এবং লেনদেন হয়নি ৩ টির। আর টাকার অংকে লেনদেন হয়েছে ২ হাজার ৫০৮ কোটি ৩ লাখ ৩৮ হাজার ৪৮৩ টাকা।

এর আগের সপ্তাহশেষে ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছিলো ০.৯৩ শতাংশ বা ৪২.১২ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক বেড়েছিলো ০.৮৮ শতাংশ বা ৯.৬৪ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক বেড়েছিলো ০.৫০ শতাংশ বা ৮.৫৮ পয়েন্ট। আর টাকার অংকে লেনদেন হয়েছিলো ২ হাজার ১৯৬ কোটি ৯ লাখ ৩৩ হাজার ১৪৭ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন বেড়েছে ৩১১ কোটি ৯৪ লাখ ৫ হাজার ৩৩৬ টাকা বা ১৪.২০ শতাংশ। এর আগের সপ্তাহেও ডিএসইর লেনদেন বেড়েছিলো ৪০৫ কোটি ৪৬ লাখ ৪ হাজার ৪৭ টাকা বা ২২.৬৪ শতাংশ।

আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৬৫ কোটি ৭ লাখ ৪৬ হাজার ৭৬৩টি। আগের সপ্তাহে যার পরিমাণ ছিলো ৬২ কোটি ৯০ লাখ ৮২ হাজার ১৭৫টি। সে হিসেবে ডিএসইতে আলোচিত সপ্তাহে শেয়ার লেনদেন বেড়েছে ৩.৪৪ শতাংশ।
এদিকে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ২০ হাজার ৬৪ কোটি ২৫ লাখ ১৬ হাজার ৪৬৪ টাকা। আগের সপ্তাহশেষে যা ছিলো ৩ লাখ ১৫ হাজার ৫৯ কোটি ২ লাখ ২৮ হাজার ৩ টাকা। সে হিসবে আলোচিত সপ্তাহ বাজার মূলধন বেড়েছে ১.৫৯ শতাংশ।

এদিকে আলোচিত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ১.৬৯ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া মোট ২৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১২১টির এবং দর অপরিবর্তীত রয়েছে ২৪টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৬৯ কোটি ৩৯ লাখ ৮০ হাজার ৫৮৬ টাকা।

এর আগের সপ্তাহে সিএসইর সাধারণ মূল্য সূচক বেড়েছিলো ১.০৭ শতাংশ। আর সে সপ্তাহে লেনদেন হয়েছিলো ১৫৯ কোটি ৮৪ লাখ ৬৯ হাজার ৩৯০ টাকা।
শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.