আজ: মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ইং, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ ডিসেম্বর ২০১৫, সোমবার |

kidarkar

নভেম্বরে রাজস্ব আদায় ২ হাজার ৩৩৮ কোটি টাকা বেড়েছে

NBR_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট: নভেম্বর ২০১৫ মাসে রাজস্ব আদায় হয়েছে ১২ হাজার ৬৮ কোটি ২ লাখ টাকা টাকা এবং প্রবৃদ্ধি হয়েছে প্রায় ২৩.৩৪ শতাংশ। গত অর্থ বছরের একই সময়ে যার পরিমান ছিল ৯ হাজার ৭২৯ কোটি ৮৭ লাখ টাকা। সেই হিসাবে রাজস্ব আদায় বেশি হয়েছে প্রায় ২ হাজার ৩৩৮ কোটি ১৫ লাখ টাকা।  নভেম্বরে সবচেয়ে বেশি আদায় হয়েছে ভ্যাট খাতে। ভ্যাট খাতে এই প্রবৃদ্ধির হার প্রায় ৩২.৪৯ শতাংশ, কাস্টমস খাতে ২৬.৭২ শতাংশ এবং আয়কর খাতে হয়েছে ১০.৭৭ শতাংশ।

চলতি অর্থবছরে (২০১৫-১৬) রাজস্ব লক্ষ্যমাত্রা বিগত সময়ের চেয়ে অনেক বেশি ধরা হয়েছে। অনেকে এই টার্গেটকে উচ্চাভিলাষী এবং আদায়যোগ্য নয় বললেও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চোখে পড়ছে উল্টো চিত্র। এনবিআর বলছে, গত মাসে (নভেম্বর ২০১৫) প্রায় ২৩.৩৪ হার প্রবৃদ্ধি হয়েছে। এর ফলে মোট প্রবৃদ্ধিতে ইতিবাচক প্রভাব পড়েছে। সোমবার (৭ ডিসেম্বর) এনবিআরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

এনবিআর সূত্রে জানা যায়, স্বাধীনতার পর হতে এ পর্যন্ত এনবিআরের গড় রাজস্ব আদায় ১৫-২০% এর মধ্যে ছিল। গত অর্থবছরে (২০১৪-১৫) রাজস্ব আদায়ে এই প্রবৃদ্ধি হয়েছে ১৭.২৮ শতাংশ কিন্তু চলতি অর্থবছরে (২০১৫-১৬) এই প্রবৃদ্ধির হার দেয়া হয়েছে প্রায় ২৯%।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান বলেন, এনবিআর সুশাসন প্রতিষ্ঠার বাস্তব পদক্ষেপ নিচ্ছে। এ পদক্ষেপ হিসেবে যোগ্য কর্মকর্তাকে গুরুত্বপূর্ণ স্থানে পদায়ন, ব্যবসায়িদের সাথে সুসম্পর্ক স্থাপনের মাধ্যমে হয়রানি রোধে ব্যবস্থা নেয়া, সরকারের বিভিন্ন সংস্থা ও ব্যক্তিদের কর আদায়ে সম্পৃক্ত করা এবং রাজস্ব আদায়ে কঠোর মনিটরিং এর মাধ্যমে এটি সম্ভব হবে।

তিনি আরো বলেন, পদ্মা সেতু সহ নানা প্রকল্প বাস্তবায়ন, নতুন পে-স্কেল এবং সরকারের অন্যান্য ব্যয় নির্বাহের জন্য লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় এনবিআরের জন্য একটি চ্যালেঞ্জ হলেও তা এখন হাতের মুঠোয়।

উল্লেখ্য, গত বছরে এনবিআরের লক্ষ্যমাত্রা ছিলো ১ লক্ষ ৩৫ হাজার ২৮ কোটি টাকা। কিন্তু আদায় হয়েছে প্রায় ১ লক্ষ ৩৭ হাজার কোটি টাকা। গতবছরে লক্ষ্যমাত্রা পুরনে এনবিআর নজির স্থাপন করেছে। ২০১৪-১৫ অর্থবছরের আগের তিন বছর এনবিআর লক্ষ্যমাত্রা পুরন করতে ব্যর্থ হলেও এখন প্রশাসন কর্তৃক নতুন নতুন উদ্যোগ ও কর্মকৌশলে গত বছর রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হয়েছে।

শেয়ারবাজারনিউজ/রু/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.