আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ ডিসেম্বর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

উভয় বাজারে সূচক ও লেনদেন কমেছে

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবস দেশের উভয় শেয়ারবাজারে সূচকে পতনে লেনদেন শেষ হয়। এদিন শুরু থেকেই বিক্রয় চাপে সূচক টানা পড়তে থাকে। দিনশেষে সূচকের পাশাপাশি উভয় বাজারে অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। ব্যাংক, আর্থিক, প্রকৌশল, জ্বালানী-বিদ্যুৎ এবং খাদ্য ও আনুষাঙ্গিক খাতসহ অন্যান্য খাতের বেশীর কোম্পানিগুলোর প্রতি বিনিয়োগকারীদের আনাগ্রহ লক্ষ্য করা গেছে। আর টাকার অংকেও আগের দিনের তুলনায় ডিএসইতে লেনদেন কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৮ কোটি টাকা।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১০৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৪৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ১৫২টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। আজ বাজারে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৩৯৮ কোটি ৮ লাখ ৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ৪৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬০৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করে ১১০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৫৬ পয়েন্টে। আর ওইদিন ডিএসই-তে মোট লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ৫০ লাখ ৪৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৫৮ কোটি ৪২ লাখ ৪৩ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১২১টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৩০ কোটি ১৪ লাখ ৫৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবসে সিএসইর সাধারণ মূল্যসূচক ১০২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫৬১ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ৩২ কোটি ৪৪ লাখ ৪৪ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ২ কোটি ২৯ লাখ ৮৫ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.