আজ: বৃহস্পতিবার, ১৩ মে ২০২১ইং, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩০শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ ফেব্রুয়ারী ২০১৫, বৃহস্পতিবার |


ই-ডাটা চালুর উদ্যোগ নিয়েছে বিএসইসি: স্বপন কুমার বালা

balaশেয়ারবাজার রিপোর্ট: এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এর সহায়তায় ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট প্রকল্প-৩ এর আওতায় ই-ডাটা (ইলেকট্রনিক ফাইন্যান্সিয়াল রির্পোটিং) চালুর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে বিশ্বব্যাংক কর্তৃক প্রণীত ‘Report on Observance of Standards and Codes (ROSC) Bangladesh, Accounting and Auditing 2003’ প্রতিবেদনের সুপারিশের প্রেক্ষিতে গৃহিত ব্যবস্থা, অগ্রগতি ও বর্তমান অবস্থা সম্পর্কে এক মত বিনিময় সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা, এফসিএমএ এসব কথা বলেন। ডিএসইর জনসংযোগ কর্মকর্তা মোঃ শফিকুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বপন কুমার বালা বলেন, ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট প্রকল্পের অধীনে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এর সহায়তায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট প্রকল্প-৩ এর আওতায় ই-ডাটা (ইলেকট্রনিক ফাইন্যান্সিয়াল রির্পোটিং) চালুর উদ্যোগ গ্রহণ করেছে। এতে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সকল কোম্পানির ফাইন্যান্সিয়াল রিপোর্ট ও অন্যান্য উপাত্ত ইলেকট্রনিক পদ্ধতিতে জমা দানের ব্যবস্থা থাকবে। এর মাধ্যমে পুঁজিবাজারে বিনিয়োগকারী তথা সংশ্লিষ্ট সকল মহল বিভিন্ন কোম্পানির আর্থিক প্রতিবেদন স্ট্যান্ডার্ড ফরম্যাটে পাবেন।

তিনি জানান, ই-ডাটা প্রতিষ্ঠার ফলে কোম্পানির আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে এবং বিনিয়োগকারীরা আর্থিক বিবরণী দেখেই বিনিয়োগ সিদ্ধান্ত নিতে পারবেন। এছাড়াও ডিএসইও তালিকাভুক্ত কোম্পানির আর্থিক প্রতিবেদনের একটি ডিজিটাল আর্কাইভ করার উদ্যোগ নিয়েছে।

তিনি আরও জানান, গত ১৩ জুলাই, ২০১১ তারিখে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির কর্পোরেট গভর্নেন্স ও আর্থিক হিসাব বিবরণী সংক্রান্ত বিভিন্ন বিষয় পর্যলোচনার জন্য বিএসইসি, ডিএসই এবং সিএসই ত্রিপাক্ষিক এক বৈঠকে বিএসইসি ‘কর্পোরেট গভর্নেন্স অ্যান্ড ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কমপ্লায়েন্স ডিপার্টমেন্ট’ নামে একটি বিভাগ চালুর নির্দেশ দেয়। তারই প্রেক্ষিতে ২০১১ সালে ২১ জুলাই ডিএসই’র ৭৭৯ তম পরিচালনা পর্ষদের সভায় ডিএসইতে সিজিএফআরসি বিভাগ চালুর সিদ্ধান্ত নেয়। এরই অংশ হিসেবে ডিএসই অতি দ্রুততার সাথে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করে ৩১ জুলাই, ২০১১ তারিখে নতুন এই বিভাগের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

সভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক জনাব হাসান মাহমুদ ও মিসেস রোখশানা চৌধুরী। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিশ্ব ব্যাংক ঢাকা অফিসের সিনিয়র ফাইন্যান্সিয়াল স্পেশালিষ্ট মিস সুরাইয়া জান্নাত, প্রেসিডেন্ট আইসিএবি, প্রেসিডেন্ট আইসিএমএবি, এবং আইসিএবি এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.