সপ্তাহিক বাজার: সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

price-up-শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৬.৩২ শতাংশ এবং সিএসইতে ২৮.১০ শতাংশ। ফলে আবার চাঙ্গা হচ্ছে বাজার।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্রড ইনডেক্স বেড়েছে ৩.৩৪ শতাংশ বা ১৫৬.৬৮ পয়েন্ট। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৫২টির, কমেছে ৪৭টির, দর অপরিবর্তিত রয়েছে ১৯টির এবং লেনদেন হয়নি ২টির। আর টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ৪৬০ কোটি ৬০ লাখ ১৪ হাজার ৭৯৮ টাকা।

এর আগের সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছিল ০.৮৩ শতাংশ বা ৩৯.০১ পয়েন্ট। আর টাকার অংকে লেনদেন হয়েছিল  ছিল ১ হাজার ৭১ কোটি ৪১ লাখ ৮ হাজার ৬০৩ টাকা। সে হিসেবে গত সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন বেড়েছে ৩৬.৩২ শতাংশ বা ৩৮৯ কোটি ১৮ লাখ ৬৬ হাজার ১৯৫ টাকা।

আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৩৮ কোটি ৬ লাখ ৪৪ হাজার ৪৩৯টি।  আগের সপ্তাহে যার পরিমান ছিল ২৮ কোটি ২০ লাখ ৭১ হাজার ১১২টি। সে হিসেবে ডিএসইতে গত সপ্তাহে ৯ কোটি ৮৫ লাখ ৭৩ হাজার ৩২৭ টি শেয়ার বেশী লেনদেন হয়েছে।

গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২.২৪ শতাংশ বা ৭ হাজার ১০৬ কোটি টাকা ।  আগের সপ্তাহে যা কমেছিল ০.০২ শতাংশ বা ৪৮ কোটি ১১ লাখ ১৭ হাজার ৩৪৫ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮৩.২৫ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৪.০৪ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৮.৫৪ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ৪.১৬ শতাংশ।

সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ৩.১২ শতাংশ বা ২৭২ পয়েন্ট। সপ্তাহজুড়ে সিএসইতে লেনদেন হওয়া ২৭২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১৩টির, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭ কোম্পানির শেয়ার দর।

আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১৩৮ কোটি ৪৬ লাখ ৪৪ হাজার ৩১৮ টাকা। আগের সপ্তাহে যার পরিমান হয়েছিল ৯৯ কোটি ৫৫ লাখ ৫৩ হাজার ৩৬১ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে লেনদেন বেড়েছে ২৮.১০ শতাংশ বা ৩৮ কোটি ৯০ লাখ ৯০ হাজার ৯৫৭ টাকা।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top