আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ ডিসেম্বর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

পুঁজিবাজারের ইতিহাস ভাঙ্গলো রিজেন্ট টেক্সটাইল

Regent_Textileশেয়ারবাজার রিপোর্ট: লেনদেন শুরুর দ্বিতীয় দিনে ক্রমাগত দর হারিয়ে ইস্যু মূল্যের নিচে নেমে গেছে বস্ত্র খাতের কোম্পানি রিজেন্ট টেক্সটাইল মিলস লিমিটেডের শেয়ার দর। মঙ্গলবার লেনদেন শুরু হওয়া মাত্রই এ কোম্পানির শেয়ার বিক্রিতে অত্যাধিক ঝোঁক লক্ষ্য কারা গেছে। দেশের শেয়ারবাজারে কোনো কোম্পানির লেনদেন শুরুর দ্বিতীয় দিনেই ইস্যু মূল্যের নিচে নেমে যাওয়ার ঘটনা এর আগে ঘটেনি বলে জানান বাজার সংশ্লিষ্টরা। তালিকাভুক্ত নতুন কোম্পানির লেনদেন শুরুর প্রথম তিন দিন পর্যন্ত সার্কিট ব্রেকার থাকে না। যে কারণে বৃহস্পতিবারও সার্কিট ব্রেকারের বাইরে এ কোম্পানির শেয়ার লেনদেন হবে। এর ফলে এ কোম্পানির দর আরও কমে যেতে পারে, এমন আশঙ্কা বিনিয়োগকারীদের মধ্যে আতংক তৈরি হচ্ছে বলেও মনে করছেন তারা।

বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার রিজেন্ট টেক্সটাইলের শেয়ার দর ২৫.৫০ টাকায়  ওপেন হলেও সর্বশেষ লেনদেনটি হয় ২৩.১০ টাকায়। দিনভর এ কোম্পানির শেয়ার দর ২২.২০ টাকা থেকে ২৫.৮০ টাকায় ওঠানামা করে। দিনশেষে এ কোম্পানির ৩৪ লাখ ৯২ হাজার ১৬৮টি শেয়ার মোট ২০ হাজার ৫০০ বার হাতবদল হয়। সে হিসাবে সোমবারের সমাপনী মূল্যের তুলনায় ২.৪০ টাকা বা ৯.৪১ শতাংশ কমেছে এ কোম্পানির শেয়ারের দর। কেননা সোমবার লেনদেন শুরুর প্রথম দিন শেষে কোম্পানিটির শেয়ারের দর ছিল ২৫.৫০ টাকা। প্রথম দিনে আইপিও ইস্যু মূল্যের চেয়ে ০.৫০ টাকা দর বেড়েছিল।

বাজার সংশ্লিষ্টরা জানান, প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) অনুমোদন পাওয়া কোম্পানিগুলো যোগ্যতার চেয়ে বেশী হারে প্রিমিয়াম হাতিয়ে নিচ্ছে। আর কোম্পানির ভীত দুর্বল হওয়ার কারণে শেয়ার দর বাড়ছে না। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরা। পাশাপাশি বাজারে চলমান মন্দা ও নতুন কোম্পানিতে মার্জিন লোন সুবিধা বন্ধ কারাকে দায়ি করেছেন তারা।

তারা আরও বলেন, রিজেন্ট টেক্সটাইলের শেয়ার দর ইস্যু মূল্যের নিচে অবস্থান করছে। আর এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন বিনিয়োগকারীরা। এসব কোম্পানিতে বিনিয়োগ করার কারণে এখন প্রতিনিয়ত ক্ষতির সম্মুখীন হচ্ছে। বাইব্যাক আইন বাস্তবায়ন করা হলে বিনিয়োগকারীদের এ ক্ষতির মুখে পড়তে হতো না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাই বিনিয়োগকারী তথা পুঁজিবাজারের স্বার্থে বাইব্যাক আইন প্রণয়ন করা উচিত বলে মনে করেন তারা।

অতিরিক্ত প্রিমিয়ামকে দায়ী করে বিনিয়োগকারীরা বলছেন, শেয়ার প্রতি ১৫ টাকা প্রিমিয়াম নিয়ে ২৫ টাকা দিয়ে রিজেন্ট টেক্সটাইলের আইপিওতে অংশগ্রহন করে বিজয়ী হলেও প্রথম দিন কাঙ্খিত দর পাওয়া যায়নি। পাশাপাশি আইপিওর আবেদন থেকে শুরু করে লেনদেন হওয়া পর্যন্ত দুইমাসের বেশি সময় অতিবাহিত হয়। এই দুইমাসে পর লাভের মুখ দেখা তো দূরের কথা উল্টো হাতে হারিকেন ধরিয়ে দিয়েছে রিজেন্ট।

এ বিষয়ে কোম্পানির একাধিক কর্মকর্তার সাথে শেয়ারবাজারনিউজ ডটকম যোগাযোগের চেষ্টা করলেও কোম্পানির পক্ষ থেকে কেউ ফোন রিসিভ করেন নি।

 

 

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.