আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ ডিসেম্বর ২০১৫, মঙ্গলবার |

kidarkar

ফের রাহুর গ্রাসে পুঁজিবাজার

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসেও দেশের উভয় শেয়ারবাজারে সূচক পতনের ধারা অব্যাহত রয়েছে। এর ফলে টানা ৭ম দিনের মতো পতনে বিরাজ করছে বাজার। এদিন শুরুতে ক্রয় চাপ থাকলেও ৪০ মিনিট পর বিক্রয় চাপে ক্রমাগত পড়তে থাকে এবং প্রথম আড়াই ঘন্টা পর থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও ব্যর্থ হয় সূচক। মঙ্গলবার সূচকের পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। আর টাকার অংকেও আগের দিনের তুলনায় উভয় শেয়ারবাজারে লেনদেন কমেছে। আজকের বাজারে ওষুধ-রসায়ন, খাদ্য-আনুষাঙ্গিক এবং বস্ত্র খাতের অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিষ্ক্রিয়তা এবং গুজব-ভয়ভীতি-সংশয়কে নিম্নমুখী ধারা অব্যাহত রয়েছে পুঁজিবাজারে। এ ধারা বিদ্যমান থাকলে বাজার আবারও রাহুর গ্রাসে যাবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তাই বাজারের স্থিতিশীলতা ও বিনিয়োগকারী স্বার্থরক্ষায় সরকারসহ পুঁজিবাজার নীতিনির্ধারকদের সমন্বয়ের মাধ্যমে সময়োপযোগী পদক্ষেপ নেয়া জরুরি বলে মনে করছেন তারা।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৫১৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭১৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১৭৭টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। আজ বাজারে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৩২৪ কোটি ৬৭ লাখ ৩৩ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ৮ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৫৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৯৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৭২৪ পয়েন্টে। আর ওইদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৩৩৪ কোটি ৯৫ লাখ ৮৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১০ কোটি ২৮ লাখ ৫৫ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৪০৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১১৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে মোট লেনদেন হয়েছে ২১ কোটি ৪৫ লাখ ৩৩ হাজার টাকা।

এর আগের কার্যদিবসে সিএসইর সাধারণ মূল্যসূচক ৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৪১৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২৪ কোটি ৯৫ লাখ ৩৯ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ৩ কোটি ৫০ লাখ ৬ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.