মুখ্যমন্ত্রী হিসেব শপথ নিলেন কেজরিওয়াল

kejriwallশেয়ারবাজার ডেস্ক: মহারাষ্ট্র ভারতের দিল্লি প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আদমি পার্টির (এএপি) প্রধান অরবিন্দ কেজরিওয়াল। শনিবার দিল্লির রামলীলা ময়দানে তাকে শপথ গ্রহণ করান দিল্লির উপরাজ্যপাল নাজিব জং। কেজরিওয়ালের সঙ্গে শপথ নিয়েছেন  আরো ছয়জন মন্ত্রী। অন্য ছয় মন্ত্রী হলেন, মনীশ সিসোদিয়া, সত্যেন্দ্র জৈন, গোপাল রাই, জিতেন্দ্র টোমার, সন্দীপ কুমার ও আসিম আহমেদ খান। টাইমস অব ইন্ডিয়া অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে জানানো হয়, পদত্যাগের ঠিক এক বছরের মাথায় আবার দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কেজরিওয়াল। তিনি দিল্লির সপ্তম মুখ্যমন্ত্রী। তার শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রায় এক লাখ দর্শক উপস্থিত ছিলেন বলে দাবি এএপির।

২০১৩ সালে প্রথমবার একই স্থানে শপথ নিয়েছিলেন কেজরিওয়াল। তখন কংগ্রেসের সমর্থন নিয়ে সরকার গঠন করেছিলেন তিনি। কিন্তু দেড় মাসের মতো ক্ষমতায় থেকে পদত্যাগ করেন তিনি। এবার ভূমিধস বিজয় নিয়ে নির্বাচিত কেজরিওয়ালের দল একক ভাবে সরকার গঠন করল। নির্বাচনে তার দল রাজ্যের ৭০টি আসনের মধ্যে ৬৭টিতে বিঝয় লাভ করে।

কেজরিওয়ালের দ্বিতীয়বারের শপথ গ্রহণ অনুষ্ঠানে তার স্ত্রী, বাবা-মা, দুই সন্তানসহ পরিবারের সদস্যরা এবং এএপির জ্যেষ্ঠ সদস্য ও তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় নগর উন্নয়নমন্ত্রী ভেঙ্কাইয়া নাইডুকে আমন্ত্রণ জানানো হলেও তারা কেউ হাজির হননি।

শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা শেষে রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে যাওয়ার কথা কেজরিওয়ালের। এরপর দায়িত্ব গ্রহণ করতে যাবেন সচিবালয়ে। বিকেল সাড়ে চারটায় মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করবেন তিনি।

কেজরিওয়ালের শপথ গ্রহণ উপলক্ষে রামলীলা ময়দানে প্রায় ৩৫ হাজার দর্শকের জন্য বসার ব্যবস্থা করা হয়েছে। ময়দানের ভেতরে নয়টি ও বাইরে ১০টি এলইডি পর্দা লাগানো হয়। শপথ গ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে জোরদার করা হয় ময়দান ও এর আশপাশের এলাকায় নিরাপত্তাব্যবস্থা। মোতায়েন করা হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় তিন হাজার সদস্য। তাদের সহায়তা করেন এএপির প্রায় দুই হাজার সদস্য।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top