আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ ডিসেম্বর ২০১৫, সোমবার |

kidarkar

এক্সপোজার থেকে ইক্যুইটি বাদের খবরে চাঙ্গা বাজার

indexশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজার এক্সপোজার থেকে ইক্যুইটি ইনভেষ্টমেন্ট বাদ যাওয়ার খবরে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজার চাঙ্গা হয়ে উঠেছে। বিনিয়োগকারীদের অনেক দিনের দাবী অবশেষে পূরণ হওয়ার প্রভাব আজকের বাজারে পড়েছে। ফলে বাজারে ব্যাপক উত্থান ঘটেছে। এদিন শুরু থেকে শেষ পর্যন্ত বাজারে ব্যাপক ক্রয় চাপ লক্ষ্য করা গেছে। যার ফলশ্রুতিতে সূচক ও লেনদেন বেড়েছে। সোমবার সূচকের পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ার দরও বেড়েছে। আজকের বাজারে ব্যাংক-আর্থিক, বীমা, প্রকৌশল, জ্বালানী-বিদ্যুৎ এবং বস্ত্রসহ বেশীরভাগ খাতের অধিকাংশ কোম্পানি শেয়ার দর বেড়েছে।

বাজার সংশ্লিষ্টরা জানান, কেন্দ্রীয় ব্যাংকে নির্দেশনা অনুযায়ী পুঁজিবাজারে ৬ হাজার কোটি টাকা বিনিয়োগের সুযোগ থাকছে ব্যাংকগুলোর। আর এ বিনিয়োগের প্রভাব পুঁজিবাজারে চলতি বছরে বাকী এ কয়েক দিন ছাড়াও আগামী বছরের শেষ নাগাদ বিদ্যমান থাকতে পারে বলেও আশাবাদ ব্যক্ত করছেন তারা।

সোমবার (২১ ডিসেম্বর) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫৭৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৩৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৪৭টির, কমেছে ৫১টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। আজ বাজারে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৪৮৮ কোটি ৮৭ লাখ ২৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার ডিএসইর ব্রড ইনডেক্স ৯ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৫১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৮৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৭১৪পয়েন্টে। আর ওইদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৩৪৭ কোটি ৯০ লাখ ৫০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৪০ কোটি ৯৬ লাখ ৭৫ হাজার টাকা বা ৪০.৫২ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৫০৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৮টির, কমেছে ৩২টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে মোট লেনদেন হয়েছে ২১ কোটি ৮৭ লাখ ৪৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবসে সিএসইর সাধারণ মূল্যসূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৩৮৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২২ কোটি ৮৭ লাখ ৪০ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.