মৌলভিত্তির কদর বাড়ছে

A-catagory-Sharebazarnews_শেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভুক্ত মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি বা এ ক্যাটাগরির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। যার ফলে এসব কোম্পানির টার্নওভারের পরিমাণ বেড়ে চলেছে। গত সপ্তাহে এ ক্যাটাগরির টার্নওভারের পরিমাণ বেড়েছে ৯০৪ কোটি ৪৩ লাখ ৩৯ হাজার টাকা বা ৯০.৬১ শতাংশ। এদিকে মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির ওপর ভর করে গত সপ্তাহে ডিএসইতে মোট টার্নওভার বাড়ার পরিমাণ দাঁড়িয়েছে ৯৬৬ কোটি ৪১ লাখ ২৪ হাজার ৭১৫ টাকা বা ৭৯.১৯ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, গত সপ্তাহে ডিএসইর মোট টার্নওভারের পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ১৮৬ কোটি ৭৯ লাখ ৯৫ হাজার ৪০২ টাকা। তার আগের সপ্তাহে টার্নওভারের পরিমাণ ছিল ১ হাজার ২২০ কোটি ৩৮ লাখ ৭০ হাজার ৬৮৭ টাকা।

জানা যায়, ডিএসইতে লেনদেনকৃত ৪ ক্যাটাগরির মধ্যে টাকার পরিমাণের ভিত্তিতে টার্নওভারে সবচেয়ে এগিয়ে রয়েছে এ ক্যাটাগরির কোম্পানিগুলো। তারপরের অবস্থানে রয়েছে বি, এন এবং জেড ক্যাটাগরির কোম্পানি।

গত সপ্তাহে ডিএসইতে যে পরিমাণ টার্নওভার হয়েছে তার মধ্যে বি ক্যাটাগরির টার্নওভার ২.৭৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬০ কোটি ৫০ লাখ ২৪ হাজার টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ২৮ কোটি ৪৯ লাখ ৮৫ হাজার টাকা। অর্থাৎ টাকার পরিমাণে গত সপ্তাহে বি ক্যাটাগরির টার্নওভার বেড়েছে ৩২ কোটি ৩৯ হাজার টাকা।

এন ক্যাটাগরির কোম্পানিগুলোর টার্নওভারের পরিমাণ ৬.৬০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩২ কোটি ৫৭ লাখ ৪২ হাজার টাকা। আগের সপ্তাহে ছিল ১০৫ কোটি ৮ লাখ ৬১ হাজার টাকা। সে হিসেবে এন ক্যাটাগরির টার্নওভারের পরিমাণ বেড়েছে ২৭ কোটি ৪৮ লাখ ৮১ হাজার টাকা।

জেড ক্যাটাগরির কোম্পানিগুলোর টার্নওভারের পরিমাণ ০.৫৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ২২ লাখ ৩৭ হাজার টাকা। আগের সপ্তাহে যা ছিল ৯ কোটি ৭৩ লাখ ৭২ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top