আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ ডিসেম্বর ২০১৫, সোমবার |

kidarkar

বন্ড ছেড়ে ৬৫০ কোটি টাকা তুলবে ২ ব্যাংক

bankশেয়ারবাজার রিপোর্ট: বন্ড ছেড়ে ৬৫০ কোটি টাকা সংগ্রহ করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ২ কোম্পানি। এগুলো হলো: আইএফআইসি ব্যাংক এবং দি ঢাকা ব্যাংক লিমিটেড। আর এসব ব্যাংকের বন্ড অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (বিএসইসি)।

সোমবার বিএসইসির ৫৬২তম সভায় এসব কোম্পানির বন্ড অনুমোদন করা হয়। বিএসইরি নিবার্হী পরিচালক এম সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএফআইসি ব্যাংক:

টায়ার-২ মুলধনী শর্ত প্রতিপালনের জন্য ৩৫০ কোটি টাকার সাবঅর্ডিনেটেড বন্ড ছাড়বে ব্যাংকটি। যার মেয়াদ হবে ৭ বছর। বন্ডটি আর্থিক প্রতিষ্ঠান এবং উচ্চ সম্পদধারী ব্যক্তিগণের মধ্যে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ক্রয় করতে পারবেন। বন্ডের প্রতি ইউনিটের দাম ধরা হয়েছে ১ লাখ টাকা।

বন্ড ইস্যুর মাধ্যমে উত্তলিত টাকা ব্যাসেল থ্রি গাইডলাইনস অনুযায়ী তাদের মূলধন ভিত্তি শক্তিশালী করার কাজে ব্যবহার করবে কোম্পানিটি। বন্ডের বৈশিষ্ট হবে সম্পূর্ণ রিমিডিবল এবং কুপন বিয়ারিং বন্ড। বন্ডের ম্যানডেটেড লিড অ্যারেঞ্জার হিসেবে ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট লিমিটেড এবং ট্রাস্টি হিসেবে ট্রাস্ট ব্যাংক লিমিটেড কাজ করবে।

ঢাকা ব্যাংক:

৩০০ কোটি টাকার নন-কনভার্টেবল সাবঅর্ডিনেটেড বন্ড ছাড়বে ঢাকা ব্যাংক লিমিটেড। যার মেয়াদ হবে ৭ বছর। বন্ডটি শুধুমাত্র স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, কর্পোরেট বডি এবং যে কোনো যোগ্য ব্যক্তিরাই প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ক্রয় করতে পারবেন। বন্ডের অর্থ মূলত ব্যাসেল ২ এর শর্ত পূরণ করবে।

বন্ডের প্রতি ইউনিটের দাম ধরা হয়েছে ১০ লাখ টাকা এবং কুপন রেট ১০-১৩ শতাংশ। বন্ডের বৈশিষ্ট হবে নন-কনভার্টেবল, আনলিস্টেড, সম্পূর্ণ রিমিডিবল, ফ্লোটিং রেটেড এবং সাবঅর্ডিনেট বন্ড। বন্ডের লিড ম্যানডেটেড অ্যারেঞ্জার হিসেবে কাজ করছে স্টান্ডার্ড চাটার্ড ব্যাংক এবং এবং ট্রাস্টি হিসেবে গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.