আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ ডিসেম্বর ২০১৫, বুধবার |

kidarkar

সমন্বয়হীনতার চাপে পুঁজিবাজার

bsec-bb-idraশেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পাশাপাশি পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর খাত অনুযায়ী আলাদা নিয়ন্ত্রক সংস্থা রয়েছে। এখানে বিএসইসি শুধু বিনিয়োগকারীদের স্বার্থে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে নিয়ন্ত্রণ করছে আর অন্য নিয়ন্ত্রক সংস্থাগুলো সংশ্লিষ্ট খাতের কোম্পানিগুলোর ব্যবসা নিয়ন্ত্রণ করছে। এদিকে বিএসইসি’র আইন অনুযায়ী তালিকাভুক্ত কোন কোম্পানির ব্যবসা সম্পর্কিত যে কোন তথ্য ও সিদ্ধান্ত মূল্য সংবেদনশীল তথ্য হিসেবে বিবেচিত হয়। আর আইন অনুযায়ী বিনিয়োগকারীদের স্বার্থে এসব তথ্য ও সিদ্ধান্ত অবিলম্বে বিএসইসিকে জানাতে হয়। কিন্তু এসব নিয়ন্ত্রক সংস্থাগুলো কোন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বিএসইসি’র সাথে কোন ধরনের যোগাযোগ কিংবা সমন্বয় করছে না। চলতি ২০১৫ সালে সমন্বয়হীন এ ধরনের কিছু সিদ্ধান্ত বিএসইসিকে অপদস্ত করার পাশাপাশি বিনিয়োগকারীদেরও ব্যাপক ক্ষতি করেছে। আর এ নিয়ে পুঁজিবাজার সংশ্লিষ্টরা বিভিন্ন সভায় ক্ষোভ প্রকাশ করেছেন।

বর্তমানে দেশে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতে নিয়ন্ত্রক সংস্থা হিসেবে রয়েছে বাংলাদেশ ব্যাংক, বীমা খাতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ), বিদ্যুৎ ও জ্বালানি খাতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি), টেলিযোগাযোগ খাতে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), ঔষুধ ও রসায়ন খাতে ঔষুধ প্রশাসক, এয়ারলাইন্স খাতে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ইত্যাদি ছাড়াও রেজিস্টার্ড এন্ড জয়েন্ট স্টক কোম্পানি (আরজেএসসি), জাতীয় রাজস্ব বোর্ড রয়েছে।

চলতি বছরে এসব নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে না জানিয়ে বেশকিছু সিদ্ধান্ত নিয়েছে যার নেতিবাচক পরিণতি বিনিয়োগকারীরা বহন করেছে। পাশাপাশি বিএসইসি’র ক্ষমতাকেও প্রশ্নবিদ্ধ করেছে।

বাংলাদেশ ব্যাংক: বাংলাদেশ ব্যাংক বিএসইসি’র সাথে কোন আলোচনা না করেই পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের লাগাম টেনে ধরে। আর এ কাজ করতে গিয়ে কেন্দ্রীয় ব্যাংক পুঁজিবাজারের ব্যাপক ক্ষতি করে। এছাড়া তালিকাভুক্ত আইসিবি ইসলামিক ব্যাংককে মার্জার কিংবা লিকিউডিউশনের কার্যক্রম গ্রহণ করলেও কেন্দ্রীয় ব্যাংক বিএসইসি-কে এখনও কিছু জানায়নি।

বিইআরসি: বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বিএসইসি’র সাথে কোন আলোচনা না করেই পুঁজিবাজারে তালিকাভুক্ত তিতাস গ্যাসের ট্রান্সমিশন চার্জ কমিয়ে দেয়। আর এতে কোম্পানিটির ব্যবসা আশঙ্কাজনকহারে কমে যায়। তাই কোম্পানিটি সমাপ্ত হিসাব বছরে ভাল ডিভিডেন্ড দিতে ব্যর্থ হয়েছে। এদিকে বিইআরসি এর এমন সিদ্ধান্তের কারণে তিতাস গ্যাসের শেয়ারদরে হঠাৎ ব্যাপক পতন ঘটে।

আইডিআরএ: বীমা খাতের এ নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র সাথে কোন আলোচনা না করেই তালিকাভুক্ত স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের লাইসেন্স বাতিল করেছে। এতে কোম্পানিটির বিনিয়োগকারীরা ব্যাপক অনিশ্চয়তার মধ্যে রয়েছে। কারণ এ বিষয়ে বিএসইসি’র পক্ষ থেকেও কোন বক্তব্য দেওয়া সম্ভব হচ্ছে না। এছাড়া বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের আইপিও নাটক এ দুই নিয়ন্ত্রক সংস্থার সমন্বয়হীনতার জন্যই হয়েছে।

বিটিআরসি: মোবাইল কোম্পানির ব্যবসা নিয়ন্ত্রণে এ নিয়ন্ত্রক সংস্থা বিভিন্ন সময়ে বিভিন্ন সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এসব সিদ্ধান্ত মূল্য সংবেদনশীল তথ্য হওয়া সত্ত্বেও তারা বিএসইসিকে না জানিয়ে এসব সিদ্ধান্ত নিচ্ছে।

আরজেএসসি: কোন কোম্পানির মূলধন ২০ কোটি টাকার ওপরে বাড়াতে হলে বিএসইসি’র অনুমোদন নিতে হয়। কিন্তু আরজেএসসি বিএসইসি’র অনুমোদন পত্র ছাড়াই কোম্পানিগুলোর মূলধন বাড়ানোর সনদ দিচ্ছে।

এছাড়া জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বিএসইসি’র সাথে আলোচনা না করেই বিনিয়োগকারী এবং তালিকাভুক্ত কোম্পানিগুলোর বিভিন্ন ইস্যুতে কর আরোপ করছে।

ভারতের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি) চেয়ারম্যান উপেন্দ্র কুমার সিনহার আগমন উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় নিয়ন্ত্রক সংস্থাগুলোর সমন্বয় বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিল্পে অভ্যন্তরীণ বিনিয়োগের ক্ষেত্রে পুঁজিবাজার খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এর সাথে বিনিয়োগকারী হিসেবে দেশের সাধারণ মানুষ জড়িয়ে রয়েছে। অন্য নিয়ন্ত্রক সংস্থাগুলো যখন কোন সিদ্ধান্ত নেয় এর প্রভাব বিনিয়োগকারীদের ওপর প্রত্যক্ষভাবে পড়ছে। তাই এসব সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার সাথে আলোচনা করা জরুরী। ভারতে এ বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়।

শেয়ারবাজাররিপোর্ট/আ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.