আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ ডিসেম্বর ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

চাঙ্গা প্রবণতায় বছর শেষ

indexশেয়ারবাজার রিপোর্ট: বছরের (২০১৫) শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে টানা তৃতীয় দিনের মতো উত্থানে বিরাজ করছে বাজার। এদিন শুরুতে উত্থান থাকলেও ৫০ মিনিট পর সূচকে পতন ঘটে এবং শেষ ৪৫ মিনিটে ব্যাংক খাতের প্রভাবে একটানা বেড়ে ঘুরে দাড়ায় বাজার। এরই অংশ হিসেবে বেড়েছে সূচক। বৃহস্পতিবার সূচক বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৬২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১০৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৫০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৪১টির আর অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। আজ বাজারে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৪৩৪ কোটি ৩৯ লাখ ৫০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৬০৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ১০৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৭ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৭৪১ পয়েন্টে। আর ওইদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৩৬৭ কোটি ৩১ লাখ ৭৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৭ কোটি ৭ লাখ ৭৭ হাজার টাকা বা ১২.২৬ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৫৭৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১০৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে মোট লেনদেন হয়েছে ২০ কোটি ৫৮ লাখ ৬৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবসে সিএসইর সাধারণ মূল্যসূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৫৩৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২২ কোটি ৩৭ লাখ ৫৬ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ১ কোটি ৭৮ লাখ ৮৮ হাজার টাকা বা ৮.৬৯ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.