আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ জানুয়ারী ২০১৬, বুধবার |

kidarkar

ব্যাংকের বিনিয়োগ সমন্বয়: সময় বাড়াতে এখনও চিঠি দেয়নি অর্থ মন্ত্রণালয়

bsec-bbশেয়ারবাজার রিপোর্ট : পুঁজিবাজারে ব্যাংকের বাড়তি বিনিয়োগ সমন্বয়ের নির্ধারিত সময় বাড়ানোর জন্য বাংলাদেশ ব্যাংককে এখনও চিঠি দেয়নি  অর্থমন্ত্রণালয়।

কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর সুতাংশু কুমার সুর চৌধুরী শেয়ারবাজারনিউজ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেন।

অথচ গত বছরের ২৯ ডিসেম্বর অর্থমন্ত্রীর সাথে সাক্ষাতকালে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানকে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সমন্বয়ের সময় বাড়াতে কেন্দ্রীয় ব্যাংককে এক সপ্তাহের মধ্যে চিঠি দেওয়া হবে বলে আশ্বাস দেওয়া হয়েছিল।

ডেপুটি গভর্নর বলেন, পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সমন্বয়ের সময় বাড়ানোর বিষয়ে অর্থমন্ত্রণালয় থেকে কোন চিঠি আমাদের কাছে আসেনি।

তিনি আরও বলেন, পুঁজিবাজারকে সহযোগিতা করতে ইতিমধ্যে আমরা ব্যাংকের বিনিয়োগের সংজ্ঞায় পরিবর্তন এনেছি। সাবসিডিয়ারি কোম্পানির বিনিয়োগকে আমরা ক্যাপিটাল মার্কেট এক্সপোজারের বাইরে রেখেছি। আর এ সংশোধন পুঁজিবাজারকে যথেষ্ট সহযোগিতা করবে বলে আমরা আশা করছি।

কিন্তু বিনিয়োগ সমন্বয়ের সময় বাড়াতে অর্থমন্ত্রণালয় কেন্দ্রীয় ব্যাংককে চিঠি দিয়েছে এমন খবর পুঁজিবাজার সংশ্লিষ্টদের মধ্যে ছড়িয়ে পড়েছে এ বিষয়ে ডেপুটি গভর্নরের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, এ তথ্য সঠিক নয়। তারা মিথ্যা বলছে।

এর আগে গত ২৯ ডিসেম্বর মঙ্গলবার পুঁজিবাজারে ব্যাংকের বাড়তি বিনিয়োগ সমন্বয়ের বিষয় নিয়ে আলোচনা করতে বিএসইসি চেয়ারম্যান ড. খায়রুল হোসেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে সচিবালয়ে তার অফিসে সাক্ষাত করেন। সাক্ষাতকালে এক সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় ব্যাংককে এ বিষয়ে চিঠি দেওয়া হবে বিএসইসি চেয়ারম্যানকে আশ্বাস দেন অর্থমন্ত্রী। এ সময় সেখানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রণালয় সূত্র জানিয়েছে, অর্থমন্ত্রীর নির্দেশ অনুসারে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ বিষয়টি নিয়ে কাজ শুরু করেছে। তারা আগামি এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কাছে নির্দেশ পাঠাবে। আগামি বছরের ২৩ জুলাইয়ের আগেই যেন সময় বাড়ানোর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয় বাংলাদেশ ব্যাংক মন্ত্রণালয়ের নির্দেশনায় সেটি সুস্পষ্টভাবে বলা থাকবে।

এ প্রসঙ্গে বিএসইসি চেয়ারম্যান বলেন, সরকারের পক্ষ থেকে সম্প্রতি সমন্বয়ের সময় বাড়ানোর ঘোষণা দেওয়ায় ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মধ্যে আশাবাদ তৈরি হয়। কিন্তু গত কয়েকদিন ধরে পত্র-পত্রিকায় খবর প্রকাশিত হয়েছে, এ সময় বাড়াচ্ছে না। এতে সবার মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। বাজারেও তার নেতিবাচক প্রভাব পড়েছে।

এ সময় বাণিজ্যমন্ত্রীও বিষয়টিতে সায় দেন। তিনি বলেন, সময় বাড়ানোর বিষয়টি সরকারের রাজনৈতিক অঙ্গীকার। সরকারি এজেন্সিগুলোর দায়িত্ব এ ধরনের অঙ্গিকার বাস্তবায়নের ব্যবস্থা করা। এখানে দ্বিমত প্রকাশের কোনো সুযোগ নেই। অর্থমন্ত্রীও তার এ বক্তব্যের সঙ্গে একমত প্রকাশ করেন। তিনি তখনই মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের ডেকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলেন।

শেয়ারবাজারনিউজ/আ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.