আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ জানুয়ারী ২০১৬, শুক্রবার |

kidarkar

বছরের শুরুতেই ২৫ কোম্পানি নিয়ে উদ্বিগ্ন বিনিয়োগকারীরা

dse-cseশেয়ারবাজার রিপোর্ট: চলতি বছরের শেষ কার্যদিবসে সূচক ও লেনদেনের নিম্নমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এরই ধারাবাহিকতায় অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমার পাশাপাশি পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ খাতের ২৫ কোম্পানির শেয়ার দর ফেস ভ্যালুর নিচে অবস্থান করছে। আর এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন বিনিয়োগকারীরা। এসব কোম্পানিতে বিনিয়োগ করার কারণে এখন প্রতিনিয়ত ক্ষতির সম্মুখীন হচ্ছেন তারা। বাইব্যাক আইন বাস্তবায়ন করা হলে বিনিয়োগকারীদের এ ক্ষতির মুখে পড়তে হতো না বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তাই বিনিয়োগকারী তথা পুঁজিবাজারের স্বার্থে  বাইব্যাক আইন প্রণয়ন করা উচিত বলে মনে করেন তারা।

তথ্যানুসন্ধানে জানা যায়, গত সপ্তাহের শেষ কার্যদিবস পর্যন্ত ৬ খাতের ২৫ কোম্পানির শেয়ার দর ফেস ভ্যালুর নিচে অবস্থান করছে। কোম্পানিগুলো হলো: ব্যাংক খাতের এক্সিম ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, আইসিবি ইসলামি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এনসিসি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক এবং স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড। আর্থিক খাতের বিআইএফসি, আইএফএসএল এবং প্রিমিয়ার লিজিং। খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ফাইন ফুড, মেঘনা কনডেন্স মিল্ক, মেঘনা পেট, শ্যামপুর সুগার এবং ঝিলবাংলার লিমিটেড। ওষুধ ও রসায়ন খাতের বেক্সিমকো সিনথেটিক এবং ইমাম বাটন। বস্ত্র খাতের ডেল্টা স্পিনার্স, দুলামিয়া কটন, জেনারেশন নেক্সট, ম্যাকসন স্পিনিং, মেট্রে স্পিনিং এবং সোনারগাঁও টেক্সটাইল লিমিটেড। ভ্রমণ ও অবকাশ খাতের বিডি সার্ভিস এবং ইউনাইটেড এয়ারওয়েজ লিমিটেড।

কোম্পানিগুলো মধ্যে এক্সিম ব্যাংকের সর্বশেষ শেয়ার দর ৮.৮০ টাকা, ফার্স্ট সিকিউরিচিজ ইসলামী ব্যাংকের ৮.৭০ টাকা, আইসিবি ইসলামী ব্যাংকের ৪.৪০ টাকা, ন্যাশনাল ব্যাংকের ৯.৪০ টাকা, এনসিসি ব্যাংকের ৯.০০ টাকা, প্রিমিয়ার ব্যাংকের ৮.৭০ টাকা, স্টান্ডার্ড ব্যাংকের ৯.২০ টাকা, বিআইএফসির ৯.৫০ টাকা, আইএফএসএলের ৯.৭০ টাকা, প্রিমিয়ার লিজিংয়ের ৮.৩০ টাকা, ফাইন ফুডের ৮.৫০ টাকা, মেঘনা কনডেন্স মিল্কের ৭.২০ টাকা, মেঘনা পেটের ৫.৩০ টাকা, শ্যামপুর সুগারের ৫.৮০ টাকা, ঝিলবাংলার ৬.৬০ টাকা, বেক্সিমকো সিনথেটিকের ৮.০০ টাকা, ইমাম বাটনের ৯.৯০ টাকা, ডেল্টা স্পিনার্সের ৯.০০ টাকা, দুলামিয়া কটনের ৭.০০ টাকা, জেনারেশন নেক্সটের ৯.০০ টাকা, ম্যাকসন স্পিনিংয়ের ৮.০০ টাকা, মেট্রে স্পিনিংয়ের ৮.০০ টাকা, সোনারগাঁও টেক্সটাইলের ৯.২০ টাকা, বিডি সার্ভিসের ৫.৫০ টাকা এবং ইউনাইটেড এয়ারের সর্বশেষ শেয়ার দর ৭.৩০ টাকা।

শেয়ারবাজারনিউজ/মু/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.