আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ জানুয়ারী ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

লোকসান নিয়ে শুরু হচ্ছে আইসিটির লেনদেন

ITC-Logoশেয়ারবাজার রিপোর্ট: লোকসান নিয়ে শুরু হচ্ছে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা আইটি খাতের কোম্পানি ইনফরমেশন টেকনোলজি কনসালটেন্টস লিমিটেডের (আইসিটি) শেয়ার লেনদেন। আগামী রোববার ১০ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় এ কোম্পানির শেয়ার লেনদেন শুরু হবে। লেনদেন শুরুর আগে কোম্পানিটি তাদের প্রথম প্রান্তিক আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রকাশিত প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ১৫) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এ কোম্পানির লোকসান হয়েছে ৪১ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানির বেসিক শেয়ার প্রতি লোকসান হয়েছে হয়েছে ০.০৬ টাকা। যা আগের বছরে একই সময়ে লোকসানের পরিমান ছিল ৩ কোটি ১১ লাখ ৫০ হাজার টাকা এবং শেয়ার প্রতি লোকসান ছিল ০.৪২ টাকা।

উল্লেখ্য, শেয়ার প্রতি আয় ওয়েটেড এভারেজ আইপিও-পূর্ববর্তী পরিশোধিত শেয়ারের ওপর ভিত্তি করে হিসাব করা হয়েছে যা ছিল ৭ কোটি ৫০ লাখ সংখ্যক শেয়ার। আর ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর তারিখে সমাপ্ত ৩ মাস সময়ের জন্য আইপিও-পরবর্তী ৮ কোটি ৭০ লাখ শেয়ারের ওপর ভিত্তি ধরে হিসাব করলে বেসিক শেয়ার প্রতি লোকসান হয় ০.০৫ টাকা। আর ৩০ সেপ্টেম্বর ২০১৫ পর্যন্ত এ কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৮.৫২ টাকা।

জানা যায়, ‘এন’ ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করতে যাওয়া আইটিসির ট্রেডিং কোড-ITC এবং ডিএসইতে কোম্পানি কোড-২২৬৪৮। আর সিএসইতে কোম্পানি কোড-২৪০০৯।

এর আগে গত ৩ নভেম্বর আইপিও লটারির ড্র প্রক্রিয়া সম্পন্ন করে কোম্পানিটি। আর আইপিওতে বরাদ্দ পাওয়া শেয়ার সিডিবিএলের মাধ্যমে বিনিয়োগকারীদের নিজ নিজ বিও হিসাবে গত ৩ জানুয়ারি ২০১৬ রোববার জমা করে কোম্পানিটি।

জানা যায়, ১০ টাকা অভিহিত মূল্য বাজারে ১ কোটি ২০ লাখ শেয়ার ছাড়ে আইটিসি। যার মার্কেট লট নির্ধারণ করা হয়েছিলো ৫০০টি শেয়ারে। আর এর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১২ কোটি টাকা সংগ্রহ করেছে কোম্পানিটি।

আইটিসির আইপিওতে নির্ধারিত সময়ে ৮০৭ কোটি ২২ লাখ ২৯ হাজার ৯৮০ টাকার আবেদন জমা পড়েছে। যা মোট আবেদনের ৬৭.২৭ গুণ। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীরা জমা দিয়েছেন ৫৫২ কোটি ৮৪ লাখ ৪৯ হাজার ৯৯০ টাকার আবেদন, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা দিয়েছেন ৬৬ কোটি ২৩ লাখ ৭০ হাজার টাকা, প্রবাসী বিনিয়োগকারীরা ২৮ কোটি ৮৮ লাখ ৯ হাজার ৯৯০ টাকা এবং মিউচ্যুয়াল ফান্ড খাতে জমা পড়েছে ১৫৯ কোটি ২৬ লাখ টাকা।

২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী ইনফরমেশন টেকনোলজি কনসালন্টেস লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৪ টাকা। আর শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৮.২৮ টাকা।

পুঁজিবাজার থেকে টাকা সংগ্রহ করে ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিওর খরচ কাজে ব্যয় করবে কোম্পানিটি।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বেটাওয়ান ইনভেস্টমেন্ট।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.