আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ জানুয়ারী ২০১৬, শনিবার |

kidarkar

সাপ্তাহিক বাজার: লেনদেন লেগেছে পালে হাওয়া

tradeশেয়ারবাজার রিপোর্ট: বছরের (২০১৬) প্রথম সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে লেগেছে পালে হাওয়া। প্রথম কার্যদিবসে থেকে চতুর্থ দিন পর্যন্ত ধারবাহিকভাবে বেড়েছে লেনদেন। আর শেষ কার্যদিবসে লেনদেন কিছুটা কমলেও এ মাত্রা ছিলো খুবই সামান্য। সপ্তাহজুড়ে ডিএসইতে গড় লেনদেনের পরিমাণ ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৬ কোটি ৪২ লাখ টাকা, দ্বিতীয় কার্যদিবসে ৪৩৯ কোটি ৮৯ লাখ, তৃতীয় কার্যদিবসে ৫৯০ কোটি ১৬ লাখ, চতুর্থ কার্যদিবসে ৬৫৫ কোটি ৭৪ লাখ এবং শেষ দিনে লেনদেন হয়েছে ৬৪৩ কোটি ৩৪ লাখ টাকা। আর সপ্তাহ শেষে গড় লেনদেন হয়েছে ৫৪২ কোটি ৭৯ লাখ টাকা। বিদায়ী বছরের শেষ সপ্তাহে এর পরিমাণ ছিল ৩৮৭ কোটি ৭১ লাখ টাকা। এ হিসাবে নতুন বছরের প্রথম সপ্তাহে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ।

চলতি বছরের প্রথম সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৭১৩ কোটি ৯৬ লাখ টাকা। আগের সপ্তাহে এ লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৯৩৮ কোটি ৫৭ লাখ টাকা। নতুন বছরে সূচক ও বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩২৫টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১৮৮টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর বৃদ্ধিতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের তুলনায় ৪৬.৪৪ পয়েন্ট বেড়েছে। সূচক বাড়ার এ হার ১ শতাংশ। ৪৬২৯.৬৪ পয়েন্ট দিয়ে যাত্রা শুরুর পর সপ্তাহ শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৬৭৬.০৮ পয়েন্টে। আগের সপ্তাহে সূচক বেড়েছিল ২১.৩২ পয়েন্ট।

এ ছাড়া ডিএসই৩০ সূচক ১.১৮ শতাংশ বা ২০.৭০ পয়েন্ট বেড়ে ১৭৭১.২৯ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ১.৭৯ শতাংশ বা ১৯.৭৮ পয়েন্ট বেড়ে সপ্তাহ শেষে ১১২৬.৯০ পয়েন্টে দাঁড়িয়েছে।

আগের সপ্তাহের তুলনায় ডিএসইর বাজার মূলধন বেড়েছে ০.৭৬ শতাংশ। সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ১৫ হাজার ৯৭৫ কোটি টাকা। সপ্তাহ শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ১৮ হাজার ৩৭৯ কোটি টাকায়।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.