আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ জানুয়ারী ২০১৬, শনিবার |

kidarkar

ঝুঁকির শীর্ষে পাট খাত, বিনিয়োগ বান্ধব ব্যাংক

PE_SharebazarNews copyশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত খাতগুলোর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে পাট খাতের কোম্পানিগুলো। অন্যদিকে এ মুহূর্তে সবচেয়ে বেশি বিনিয়োগ বান্ধব অবস্থানে রয়েছে ব্যাংক খাত। এর মধ্যে পাট খাতের মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৩৩.১৯ এবং ব্যাংক খাতের ৭.৯৩। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

যেসব কোম্পানির পিই রেশিও ৪০ এর ওপরে তাদেরকে সাধারণত বিনিয়োগের বিপদজনক বলে মনে করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আর সে করণেই পিই রেশিও ৪০ এর ওপরে থাকা কোম্পানি গুলোর শেয়ার ক্রয়ে মার্জিন সুবিধা বন্ধ করা হয়েছে।

সর্বশেষ তথ্যমতে, ব্যাংক খাতের মোট বাজার মূলধন ৪০ হাজার ৪৩৫ কোটি ৫২ লাখ ৬৪ হাজার ৯৫৩ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ৫ হাজার ৯৮ কোটি ৫৪ লাখ ৯৪ হাজার ৯৬৪ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ৭.৯৩।

আর্থিক প্রতিষ্ঠান খাতের মোট বাজার মূলধন ১৪ হাজার ৮১৭ কোটি ২০ লাখ ৫৪ হাজার ৭৯১ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ৬৪০ কোটি ২০ লাখ ৯৯ হাজার ৯৯৮ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২৩.১৪।

প্রকৌশল খাতের মোট বাজার মূলধন ১৫ হাজার ৯৮৪ কোটি ৫ লাখ ৫০ হাজার ১৯ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ৭৭১ কোটি ৬৭ লাখ ৬০ হাজার ৬৫৫ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২০.৭১।

খাদ্য ও আনুষাঙ্গিক খাতের মোট বাজার মূলধন ২৩ হাজার ৪৫৯ কোটি ৪৭ লাখ ৮৭ হাজার ৪৮৬ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ৮০১ কোটি ৮২ লাখ ২৬ হাজার ৭২৫ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২৯.২৬।

বিদ্যুৎ ও জ্বালানী খাতের মোট বাজার মূলধন ৩০ হাজার ৯২৭ কোটি ৬৭ লাখ ১৬ হাজার ২৮৯ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ২ হাজার ৫৬০ কোটি ৪৫ লাখ ৫২ হাজার ৫৫৭ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১২.০৮।

পাট খাতের মোট বাজার মূলধন ৭৬ কোটি ২৭ লাখ ৭১ হাজার ৯ শত টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ৫৭ লাখ ২৭ হাজার টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৩৩.১৯।

বস্ত্র খাতের মোট বাজার মূলধন ৭ হাজার ৯৪৬ কোটি ৯৯ হাজার ৯৬০ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ৭০২ কোটি ৬২ লাখ ৫৬ হাজার ৯ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১১.৩১।

ওষুধ ও রসায়ন খাতের মোট বাজার মূলধন ৪১ হাজার ৫৪৪ কোটি ৯৫ লাখ ৪৭ হাজার ৫৬২ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ১ হাজার ৭৮৮ কোটি ৪৫ লাখ ৬৯ হাজার ৮৫১ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২৩.২৩।

কাগজ ও মুদ্রণ খাতের মোট বাজার মূলধন ২১১ কোটি ৭৯ লাখ ৭২ হাজার টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ৫ কোটি ৩৫ লাখ ৮৫ হাজার ৬ শত টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ৩৯.৫৩।

ভ্রমণ ও অবকাশ খাতের মোট বাজার মূলধন ২ হাজার ২০৫ কোটি ৪৬ লাখ ৫৬ হাজার ৯০৪ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ১২৬ কোটি ২৫ লাখ ৭৫ হাজার ৬৮১ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৭.৪৭।

সেবা খাতের মোট বাজার মূলধন ২ হাজার ১৬৪ কোটি ৪৩ লাখ ৮৯ হাজার ৯৪৪ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ৯০ কোটি ৭৪ লাখ ৫১ হাজার ২৬২ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২৩.৮৫।

সিমেন্ট খাতের মোট বাজার মূলধন ১৪ হাজার ৮৪৯ কোটি ৪১ লাখ ৩৫ হাজার ৩৯৬ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ৫০১ কোটি ৩৭ লাখ ৫৪ হাজার ৫৬ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২৯.৬২।

আইটি খাতের মোট বাজার মূলধন ২৮০ কোটি ৫৭ লাখ ৫০ হাজার ৮২৯ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ১০ কোটি ২৯ লাখ ৯৭ হাজার ৮৩৩ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২৭.২৪।

চামড়া খাতের মোট বাজার মূলধন ২ হাজার ৪২০ কোটি ৮২ লাখ ৪৭ হাজার ৮৯৮ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ৮৩ কোটি ৫৪ লাখ ৫৪ হাজার ১২০ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২৮.৯৮।

সিরামিক খাতের মোট বাজার মূলধন ২ হাজার ৫৯৪ কোটি ২৭ লাখ ৯১ হাজার ৭৭২ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ৮৫ কোটি ৭৭ লাখ ৩ হাজার ৯২০ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ৩০.২৫।

বীমা খাতের মোট বাজার মূলধন ৭ হাজার ৭৪১ কোটি ৪৬ লাখ ৮৪ হাজার ২৯৪ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ৪০৮ কোটি ৩৩ লাখ ৩৬ হাজার ৮১৫ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৮.৯৬।

টেলিকমিউনিকেশন খাতের মোট বাজার মূলধন ৩৫ হাজার ৮১৫ কোটি ৭৫ লাখ ৭৪ হাজার ১৬ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ১ হাজার ৯৫৯ কোটি ৬ লাখ ৭৯ হাজার ৪০৩ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৮.২৮।

এবং বিবিধ খাতের মোট বাজার মূলধন ৮ হাজার ৪৪১ কোটি ১২ লাখ ৪৬ হাজার ১৫০ টাকা। এ খাত থেকে সর্বশেষ প্রান্তিকে মোট আয় হয়েছে ২৮৮ কোটি ১৮ লাখ ৫৩ হাজার ১১৭ টাকা। সে হিসাবে এ খাতের মোট মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২৯.২৯।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.