ইউনাইটেড পাওয়ারের আইপিওতে ৮৩৭ কোটি টাকার আবেদন

upgd-dhakaশেয়ারবাজার রিপোর্ট: প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের আইপিওতে ৮৩৭ কোটি টাকার আবেদন জমা পড়েছে। যা মোট আবেদনের প্রায় ৬ গুণ। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ইউনাইটেড পাওয়ার জেনারেশনের আইপিওতে মোট আবেদনের ৪০ শতাংশ বাদে অর্থাৎ ১৪২ কোটি ৫৬ লাখ টাকার বিপরীতে মোট ৮৩৭ কোটি ২ লাখ ৩৭ হাজার ৬০০ টাকার আবেদন জমা পড়েছে। যা মোট আবেদনের ৫.৮৭ গুণ। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে জমা পড়েছে ৬০৯ কোটি ১ লাখ ২০ হাজার টাকা, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের কাছ থেকে ৭৫ কোটি ৮৯ লাখ ৮০ হাজার ৮০০ টাকা, প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে ৬১ কোটি ২৩ লাখ ৯৬ হাজার টাকা এবং মিউচ্যুয়াল ফান্ড খাতে ৯০ কোটি ৮৭ লাখ ৪০ হাজার ৮০০ টাকার আবেদন জমা পড়েছে।

প্রসঙ্গত, কোম্পানিটির মোট শেয়ারের মধ্যে ৪০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৬০ শতাংশ ক্ষতিগ্রস্থ, মিউচ্যুয়াল ফান্ড, এনআরবি ও সাধারণ বিনিয়োগকারীদের জন্য নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, কোম্পানিটির আইপিওতে ১৮ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ ছিলো ৩১ জানুয়ারি পর্যন্ত।

কোম্পানিটি শেয়ারবাজার থেকে ২৩৭ কোটি ৬০ লাখ টাকা উত্তোলনের জন্য ৩ কোটি ৩০ লাখ সাধারণ শেয়ার ছাড়ে। এ জন্য ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৬২ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭২ টাকা। কোম্পানির ১০০টি শেয়ারে মার্কেট লট নির্ধারণ করা হয়েছে।

আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি প্রেফারেন্স শেয়ারের রিডেম্পশন, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত হিসাব অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.৯৮ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২৩.৬৪ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে লঙ্কাবাংলা ইনভেস্টমেন্ট এবং রেজিষ্ট্রার ইস্যু হলো আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫১১তম সভায় কোম্পানির আইপিও অনুমোদন দেয়া হয়।

 

শেয়ারবাজার/অ

 

আপনার মন্তব্য

Top