আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ জানুয়ারী ২০১৬, রবিবার |

kidarkar

সিঙ্গাপুর পুঁজিবাজারে বন্ড ছাড়ার প্রস্তুতি নিচ্ছে বিদ্যুৎ বিভাগ

Nasrul Hamidশেয়ারবাজার রিপোর্ট: দেশের বিদ্যুৎ বিভাগ সিঙ্গাপুর পুঁজিবাজারে বন্ড ছাড়ার মাধ্যমে মূলধন সংগ্রহের প্রস্তুতি নিচ্ছে। দেশে বিদ্যুতের চাহিদাপূরণ এবং এ খাতের কোম্পানিগুলোর সক্ষমতা বাড়াতে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

রোববার বিদ্যুৎ ভবনে আয়োজিত সিঙ্গাপুর পুজিবাজারে তালিকাভুক্তির পদ্ধতি বিষয়ক এক সেমিনারে এসব কথা জানান তিনি।

নসরুল হামিদ বলেন, সিঙ্গাপুরে বন্ড ইস্যু করার উদ্দেশ্য হলো নিজেদের আর্থিক সক্ষমতা বৃদ্ধি। সরকারের জায়গা থেকে একটা স্থির অবস্থানে থাকাটা ঐতিহ্য হয়ে দাড়িয়েছে। এমন মোটা অংকের টাকা ব্যাংক থেকে উত্তোলন করা একটু কষ্টসাধ্য এবং তার সুদ দিতে দিতে খবর হয়ে যাবে।

সর্বোপরি আমরা সকলকে একসাথে নিয়ে এগিয়ে যেতে চাই বলেও উল্লেখ করেন তিনি।

তিনি আরও বলেন, উন্নয়ন বলতে শুধু বন্ড ইস্যু করে টাকা তুলে বিনিয়োগ করা নয়। এর মাধ্যমে দেশের মানব সম্পদের উন্নয়ন হবে। বিনিয়োগকারীদের আত্মবিশ্বাস বাড়বে। আমাদের অনেক প্রবাসী বাঙালি রয়েছে যারা বিনিয়োগ করতে চান, সেখানেও একটি প্লাটফর্ম তৈরি হবে।

এটি করতে পারলে বাংলাদেশের পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগের পরিমাণ বাড়বে। তখন আর বিদেশী বিনিয়োগকারীদের টেনে আনতে হবে না বলেও জানান প্রতিমন্ত্রী।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন এবং সিঙ্গাপুরে লিস্টিংয়ের বিভিন্ন বিষয় তুলে ধরেন সিঙ্গাপুরের আইনি পরামর্শক প্রতিষ্ঠান ড্রিউ অ্যান্ড নেপিয়ারের মুখপাত্র ফারহানা সিদ্দিকী।  সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিদ্যৎ সচিব মনোয়ার ইসলাম, এফবিসিসিআইয়ের পরিচালক মনোয়ারা হাকিম আলী, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা, পরিচালক শাকিল রিজভী, খাজা গোলাম রসুল প্রমুখ।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.