সূচকে ব্যাপক পতন

price-chart-downশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ব্যাপক পতনে শেষ হয় লেনদেন। সোমবার শুরু থেকেই সূচকে পতন বিরাজ করে। দিনভর সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে আগের দিনের তুলনায় ডিএসইতে টাকার অংকে লেনদেন সামান্য বাড়লেও সিএসইতে কমেছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ২০৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৮০ কোটি ২৭ লাখ ৪৫ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৮৩১ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ২৬৪ কোটি ৬৬ লাখ ৪৭ হাজার টাকা। সে হিসেবে সোমবার ডিএসইতে লেনদেন বেড়েছে ১৫ কোটি ৬০ লাখ ৯৯ হাজার টাকা।

সোমবার ২২ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে এবং কমেছে ৬৩ শতাংশ। বেশিরভাগ কোম্পানির শেয়ারদর নিম্ন দিকে এবং লেনদেন কম হওয়ার পিছনে কারণ হিসেবে রাজনৈতিক অস্বাভাবিক পরিস্থিকে দায়ী করছেন বাজার বিশ্লেষকরা।

এ বিষয়ে পুজিঁবাজার বিশেষজ্ঞ অধ্যাপক আবু আহমেদ শেয়ারবাজার নিউজ ডটকমকে বলেন, মূলত রাজনৈতিক পরিস্থিই বাজারের এমন অবস্থার কারণ।

এর পেছনে কোন কারসাজি চক্রের হাত রয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমার এমনটি মনে হয় না কারণ পুরো বাজারেই লেনদেন কম হচ্ছে।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ১২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৮৪২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৩টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকা অংকে লেনদেন হয়েছে ২৪ কোটি ১৪ লাখ ১৫ হাজার টাকা।

এর আগে রোববার সিএসইর সাধারণ মূল্য সূচক অবস্থান করে ৮৯৬৭ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ৩৩ লাখ ৭৬ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ২ কোটি ১৫ লাখ ৬১ হাজার টাকা।

 

 

শেয়ারবাজার/অ

 

আপনার মন্তব্য

Top