আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ জানুয়ারী ২০১৬, সোমবার |

kidarkar

ডিএসইতে চালু হল অনলাইন পেমেন্ট সিস্টেম

11.1.2016শেয়ারবাজার রিপোর্টঃ অনলাইন পেমেন্ট সিস্টেম চালু করল দেশের প্রধাণ শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এখন থেকে ডিএসইর বিভিন্ন ট্রেনিং প্রোগামের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন এবং পেমেন্ট করা যাবে। এর জন্য পেমেন্ট গেটওয়ে সেবা দিবে সূর্যমুখী লিমিটেড।

আজ (১১ জানুয়ারি) ডিএসইতে এই পেমেন্ট সিস্টেমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধাণ অতিথি ছিলেন বাংরাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মোঃ আমজাদ হোসেন। প্রধাণ অতিথির বক্তব্যে আমজাদ হোসেন বলেন, ডিএসই তথ্য প্রযুক্তির সকল সুযোগ সুবিধাকে কাজে লাগিয়ে উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রেখেছে। বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট বিভিন্ন সেবা গ্রহণকারীদের সুবিধা বৃদ্ধির অংশ হিসেবে অন-লাইন পেমেন্ট চালু উন্নয়নের আরও একধাপ। এই অনলাইন পেমেন্ট চালুর ফলে পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলেই খুব সহজে ডিএসইর আয়োজিত বিভিন্ন ধরনের ট্রেনিংয়ে অংশগ্রহণের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে এবং তার অর্থ পরিশোধ করতে পারবে। এতে তাদের জন্য সময় ও অর্থ উভয়েরই সাশ্রয় হবে।

আমজাদ হোসেন আরও বলেন, বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে দেশের ব্যাংক গুলোকে আরটিজিএস (রিয়্যাল টাইম গ্রোস সেটেলম্যান্ট সিস্টেম) সফটওয়্যার পদ্ধতির আওতায় এনেছে। যার মাধ্যমে দেশের যে কোন স্থান থেকে বার এক ব্যাংক অন্য ব্যাংকে অর্থ স্থানান্তরের সুবিধা পাওয়া যায়। কেন্দ্রীয় ব্যাংকের মত বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনও তাদের কার্য্যক্রমকে ডিজিটালাইজড করা শুরু করেছে। বিএসইসি ইতিমধ্যে পাবলিক ইস্যু রুলস অনুমোদন করছে, যার গেজেটও প্রকাশিত হয়েছে। এছাড়াও ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি এবং ফিনন্সিয়্যাল লিটারেসিও নিয়ে কাজ করছে।

তার আগে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা বলেন, ডিএসই অনেকদিন থেকে উদ্যোগ নিচ্ছে কিভাবে এক্সচেঞ্জের কর্মকান্ডকে ডিজিটালাইজড করা যায়। এরই অংশ হিসেবে অনলাইন পেমেন্ট সিস্টেম চালু করা হচ্ছে। এতে ডিএসই ট্রেনিং একাডেমি কর্তৃক আয়োজিত বিভিন্ন ধরনের ট্রেনিংয়ের রেজিস্ট্রেশন ও ফি প্রদান করা যাবে এবং পরবর্তীতে সব ধরনের পেমেন্টই এর আওতায় চলে আসবে।

পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রদানকারী কোম্পানি সূর্যমুখী লিঃ ডিএসই’র পেমেন্ট গেটওয়ে হিসেবে কাজ করবে। আর এর জন্য ডিএসই সূর্যমুখীর সাথে চুক্তিবদ্ধ হয়।

অনুষ্ঠানের সভাপতি ডিএসই’র চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া সমাপনী বক্তব্যে বলেন, তথ্য প্রযুক্তিসহ বিভিন্ন খাতের অভূতপূর্ব উন্নয়নের ফলে দেশ এগিয়ে যাচ্ছে। এখন ট্রেনিংয়ের রেজিস্ট্রেশন ও ফি জমা দিতে পারলেও পরবর্তীতে ট্রেড ডাটা এবং বিভিন্ন তথ্যের জন্য প্রদেয় অর্থ পরিশোধ করা যাবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডিএসই’র পরিচালনা পর্ষদ, ব্রোকার্স অ্যাসোসিয়েশনের পরিচালনা পর্ষদের সদস্য এবং ডিএসই’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.