এটিএম চার্জ প্রদর্শন করতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ

bangladeshbankশেয়ারবাজার রিপোর্ট : বানিজ্যিক ব্যাংকের এটিএম বুথে আন্তঃব্যাংক সেবা গ্রহণকারীদের জন্য সার্ভিস চার্জের চিত্র প্রকাশ করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর জন্য সকল ব্যাংকের এটিএম বুথের সামনে দৃশ্যমান স্থানে সকল ধরনের সার্ভিস চার্জের বা ধার্যকৃত খরচের হার প্রদর্শেণর ব্যবস্থা করতে হবে।

আন্তঃব্যাংক সেবা গ্রহণকারীরা বানিজ্যিক ব্যাংকগুলোর বিরুদ্ধে অনেক আগে থেকেই এ ধরণের সেবা দেয়ার ক্ষেত্রে অতিরিক্ত চার্জ গ্রহণের অভিযোগ ছিল। এসব অভিযোগের প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক সোমবার বিকেলে এ সংক্রান্ত নির্দেশনা জারি করে এবং তা সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়, আন্তঃব্যাংক এটিএম সেবা গ্রহণের ক্ষেত্রে গ্রাহকরা অনেক আগে থেকেই বিভ্রান্ত্রির শিকার হচ্ছেন। ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (এনপিএসবি)- এ অংশগ্রহণকারী ব্যাংকগুলো অর্থাৎ এটিএম সার্ভিস প্রদানকারী ব্যাংকগুলোতে অন্য ব্যাংকের গ্রাহকসেবার ক্ষেত্রে সার্ভিস চার্জের হার কি হবে, তা সুনির্দিষ্টভাবে উল্লেখ থাকে না। ফলে অতিরিক্ত সার্ভিস চার্জের কবলে পড়ে প্রায়ই বিব্রতকর পরিস্থিতির সম্মুখিন হচ্ছেন গ্রহীতারা। ব্যাংকগুলো আদায়কৃত এ সকল চার্জকে হিডেন চার্জ বা লুকানো খরচ হিসেবে অবিহিত করছে। এ ধরনের পরিস্থিতি এড়াতেই বাংলাদেশ ব্যাংক এমন স্বিদ্ধান্ত নিয়েছে বলে জানা যায়।

 

শেয়ারবাজার/ওসি

আপনার মন্তব্য

Top