আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ জানুয়ারী ২০১৬, রবিবার |

kidarkar

ব্যবসা বাড়ছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের

Bsccl_Sharebazar_Newsশেয়ারবাজার রিপোর্ট : পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের রাষ্ট্রায়ত্ব বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবসা বাড়ছে।  আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি) অপারেটরদের শর্তসাপেক্ষে বিএসসিসিএল থেকে সরাসরি ইন্টারনেট ব্যান্ডইউডথ কেনার অনুমতি দেওয়ায় রাষ্ট্রায়ত্ব এ কোম্পানির ব্যবসা বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. মনোয়ার হোসেন এ প্রসঙ্গে শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, সম্প্রতি টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি কিছু শর্তসাপেক্ষে এ অনুমতি দিয়েছে।

তিনি আরও বলেন, আইটিসি অপারেটরা নিজেদের ব্যবহৃত ব্যান্ডইউথের সর্বোচ্চ ১০ শতাংশ ব্যাকআপ হিসেবে বিটিআরসির অনুমতিসাপেক্ষে বিএসসিসিএল থেকে সরাসরি ব্যান্ডইউডথ ক্রয় করতে পারবে। তবে এই ব্যান্ডইউডথ দেশেই ব্যবহার করতে হবে। ব্যান্ডউইথ বিদেশে রপ্তানি করতে চাইলে আইটিসি অপারেটরদের সরকারের অনুমতি নিতে হবে।

প্রাথমিকভাবে পাঁচ বছরের জন্য ব্যান্ডইউডথ কেনার অনুমোদন দেওয়া হবে জানিয়ে মনোয়ার বলেন, কী দরে আইটিসি অপারেটরদের ব্যান্ডইউডথ বিক্রি করা হবে তা খুব শিগগিরই নির্ধারণ করা হবে।

উল্লেখ্য, আইটিসি অপারেটররা টেরেস্ট্রিয়াল অপটিক্যাল ফাইবার লাইনের মাধ্যমে পাশ্ববর্তী দেশ থেকে টেলিযোগাযোগ কোম্পানির সঙ্গে সংযুক্ত হয়ে বিকল্প ব্যবস্থায় বাংলাদেশকে আন্তর্জাতিক টেলিযোগাযোগ ব্যবস্থার সঙ্গে যুক্ত করে।

২০১২ সালে লাইসেন্সপ্রাপ্ত এই প্রতিষ্ঠানগুলো হচ্ছে নভোকম লিমিটেড, ওয়ান এশিয়া-এএইচএলজেভি, বিডি লিংক কমিউনিকেশন লিমিটেড, ম্যাংগো টেলিসার্ভিসেস লিমিটেড, সামিট কমিউনিকেশন লিমিটেড এবং ফাইবার অ্যাট হোম লিমিটেড।

এ ছয়টি আইটিসি অপারেটর প্রায় সাড়ে তিন বছর ধরে প্রতিবেশী ভারত থেকে ব্যান্ডউইডথ কিনে দেশে সরবরাহ করছিল।

এখন তারা যেমন রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে ব্যান্ডইউডথ কিনে সরবরাহ করতে পারবে। একইভাবে প্রয়োজনে বিএসসিসিএলও তাদের কাছ থেকে ব্যান্ডইউডথ কিনতে পারবে।

জানা যায়, বর্তমানে বিএসসিসিএল তাদের ২০০ জিবিপিএস-এর মধ্যে মাত্র ৫০ জিবিপিএস বাংলাদেশের বাজারে সরবরাহ করতে পারছে।

বিটিসিএলের হিসাবে আগামী ডিসেম্বরে বাংলাদেশে সব মিলে ৯০ জিবিপিএস চাহিদা হতে পারে, তখনও বিএসসিসিএলের ১১০ জিবিপিএস ব্যান্ডউইডথ অব্যবহৃত থাকবে।

এর মধ্যে ১০ জিবিপিএস ব্যান্ডউইডথ ভারতে লিজে সরবরাহ করতে পরীক্ষামূলক সঞ্চালন চলছে। বাণিজ্যিকভাবে সঞ্চালন শুরু হলে বাংলাদেশ বছরে বৈদেশিক মুদ্রায় নয় কোটি ৪২ লাখ টাকা পাবে (এক দশমিক দুই মিলিয়ন মার্কিন ডলার)।

বাংলাদেশ থেকে ৪০ জিবিপিএস পর্যন্ত ব্যান্ডউইডথ ভারতে রপ্তানি হতে পারে বলেও জানিয়েছে বিএসসিসিএল।

আগামী ডিসেম্বরে একটি কনসোর্টিয়ামের আওতায় সি-মি-ইউ-৫ বা দ্বিতীয় সাবমেরিন কেবলে সংযুক্ত হলে বাংলাদেশ অতিরিক্ত ১ হাজার ৩০০ গিগাবাইট ব্যান্ডউইডথ পাবে।

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.