সীমান্তে লেসার দেওয়াল তৈরি করবে ভারত

laser2bfenceশেয়ারবাজার ডেস্ক: ভারতের পূর্ব ও পশ্চিম সীমান্তে বহু অরক্ষিত অঞ্চল রয়েছে। প্রধানত নদী, খাল ও জলাভূমি হওয়ায় সেইসব অঞ্চলে কাঁটাতারের বেড়া দেওয়া যাচ্ছে না। আর তাই অনুপ্রবেশ ঠেকাতে এ বার সীমান্তলাগোয়া নদী ও খাল ও জলাভূমিগুলিতে লেসার দেওয়ালের ব্যবস্থা করতে চলেছে ভারত।

পাঠানকোটে জঙ্গি হামলার পর এই সিদ্ধান্ত নিয়েছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়। পঠানকোটে হামলার আগে বামিয়ালের উজ নদী পেরিয়েই ভারতে প্রবেশ করেছিল জঙ্গিরা। শুধু পশ্চিম সীমান্তেই নয় নদী নালা ও জলাভুমি রয়েছে পূর্ব সীমান্তেও।

পাঞ্জাব সীমান্তে যেমন রাতের অন্ধকারের নদীপথে জঙ্গি অনুপ্রবেশ চলছে তেমনি বাংলাদেশ থেকে সম্প্রতি এই সব অরক্ষিত পথেই অনুপ্রবেশ বেড়ে গিয়েছে। আর তাই অনুপ্রবেশ ঠেকাতে লেসার প্রযুক্তির সাহায্য নিচ্ছে সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ।

এই নতুন প্রযুক্তিতে দেওয়ালের পাশে কোনো কিছু এলেই সেটা চিহ্নিত করবে ডিটেক্টরের মাধ্যমে। এ ছাড়া সীমান্তলাগোয়া নদী, খাল ও জলাভুমিতেও লেসার রশ্মির ব্যবস্থা থাকবে। নদী পেরিয়ে যদি কেউ অনুপ্রবেশ করতে যায় ওই লেসার রশ্মিই জানান দেবে সাইরেন বাজিয়ে। ইতিমধ্যেই জম্মু সীমান্তে এই লেসার ওয়াল তৈরির কাজ শুরু হয়েছে। এরপরই পাঞ্জাব সীমান্তে এই এই প্রযুক্তি কাজে রাগানো হবে। বাংলাদেশ সীমান্তেও লেসার ওয়াল তৈরির পরিকল্পনা রয়েছে বলে বিএসএফ সূত্রে জানা গেছে। (বাংলাদেশ টুডে)

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top