আমলকীর গুনাগুণ

amlokiশেয়ারবাজার ডেস্ক: আমলকীর স্বাস্থ্য উপকারিতা এবং এর গুণাগুণের জন্য হাজার হাজার বছর ধরে বিভিন্নভাবে ব্যবহার হয়ে আসছে। এর ভেষজ গুণাবলী সম্পর্কে কমবেশি সবাই জানে।

সাধরণত আগস্ট থেকে নভেম্বর মাস পর্যন্ত এই ফল বেশি পাওয়া যায়, তবে অন্য সময়েও কম বেশি দেখতে পাওয়া যায়। আমলকীতে রয়েছে ভিটামিন সি,ডায়েটারি ফাইবার, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, ক্যারোটিন, ভিটামিন বি কমপ্লেক্স, প্রোটিন ও কার্বোহাইড্রেট।

আমলকী সাধারণ ব্যবহার:
ঠান্ডা, কাশি, গলা ব্যথা
শ্বাস প্রশ্বাসের সংক্রমণ
অকালবার্ধক্য
এঁড়ে (পেট খারাপ)
হাইপার-এসিডিটি
ত্বকের রোগ
মাড়ির প্রদাহ (Gingivitis)
মাড়িতে রক্তপাত
রুক্ষ, শুষ্ক, আঁশযুক্ত চামড়া
কালশিরা
নাক থেকে রক্ত পড়া (nosebleeds)
নির্বল দন্ত এনামেল
ফোলা, বেদনাদায়ক সন্ধি এবং প্রদাহ
রক্তাল্পতা
ক্রমশ কমে বিপাক কারণে ওজন বৃদ্ধি
রক্তের গ্লুকোজ মাত্রা (ডায়াবেটিক রোগীদের)
শরীরের মধ্যে লোহার শোষণ ও উন্নত হিমোগ্লোবিন মাত্রা
যেমন গ্যাসট্রাইটিস হিসেবে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল নালীর সংক্রমণ ও প্রদাহ.
উচ্চ কলেস্টেরল এবং উচ্চ রক্ত চাপ।

আমলকী নিরাময় বৈশিষ্ট্য:
আধা চূর্ণ শুষ্ক ফল এক গ্লাস পানিতে ভিজিয়ে খেলে হজম সমস্যা কেটে যাবে। খাবারের সঙ্গে আমলকীর আচার হজমে সাহায্য করে।

আমলকীর রস মধু দিয়ে খেলে চোখের বিভিন্ন ধরনের অসুখ ভালো হয়ে যায়, যেমন : কনজাংটিভ, গ্লুকোমা ইত্যাদি। এর মধ্যে ক্রমিয়াম রয়েছে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে খুবই উপকারী। আমলকী হার্ট ভালো রাখতে সাহায্য করে। এ ছাড়া পেশি শক্ত ও নমনীয় করতেও সাহায্য করে। আমলকী বয়সের বলিরেখা পড়তে দেয় না। এমনকি ক্যানসার প্রতিরোধেও বেশ সহায়ক এই আমলকী।

এটি খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। গবেষণায় দেখা গেছে, আমলকী ভাইরাস ও ব্যাকটেরিয়া ধ্বংস করতে পারে। আমলকীর রস দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এছড়াও চোখের বিভিন্ন সমস্যা যেমন চোখের প্রদাহ। চোখ চুলকানি বা পানি পড়ার সমস্যা থেকে রেহাই দেয়।

আমলকীর সবচেয়ে বড় অবদান চুলের জন্য। অনেক গবেষণায় দেখা গেছে, নিয়মিত আমলকী খেলে টাক মাথায় নতুন করে চুল গজায়। এটি চুল পাকা, চুল পড়া রোধ করে এবং চুলে চকচকে ভাব নিয়ে আসে। নিয়মিত আমলকী খেলে মুখের দুর্গন্ধ দূর হয়। দাঁতের বিভিন্ন অসুখ দূর করতেও আমলকী কাজ করে।

এক গ্লাস দুধ বা পানির মধ্যে আমলকী গুঁড়ো ও সামান্য চিনি মিশিয়ে দিনে দু’বার খেতে পারেন। এ্যাসিডেটের সমস্যা কম রাখতে সাহায্য করবে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top