বীমায় প্রধান নির্বাহী নিয়োগে অনিয়ম বন্ধে কঠোর নির্দেশ

idra_logoশেয়ারবাজার রিপোর্ট : বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এর অনুমোদন না পাওয়া পর্যন্ত প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে বীমা কোম্পানিতে নিয়োগপ্রাপ্ত ব্যক্তি বেতন ভাতাসহ অন্য কোন সুবিধা নিতে পারবে না। এমনকি নিয়োগপ্রাপ্ত ব্যক্তি অনুমোদন না পাওয়া পর্যন্ত কোম্পানিতে অফিসও করতে পারবে না।

এ ছাড়া বীমা কোম্পানির প্রধান নির্বাহীরা ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নামে পরিচয় দিতে পারবেন না। তারা আখ্যায়িত হবেন প্রধান নির্বাহী কর্মকর্তা নামে। কারণ আইডিআরএ শুধুমাত্র প্রধান নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ অনুমোদন দেয় কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক পদের নিয়োগ অনুমোদন নয়। এক প্রজ্ঞাপনে এমন নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

প্রজ্ঞাপনে বীমা কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ, নবায়ন বা অপসারণে বীমা আইন ২০১০ এর ৮০ সি ধারা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা-২০১২ কঠোরভাবে পালন করার তাগিদ দেয়া হয় বীমা কোম্পানিগুলোকে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বীমা কোম্পানির পরিচালনা পর্ষদ কোন ব্যক্তিকে প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেয়ার পরপরই তাকে কোম্পানিতে যোগ দেয়ার সুযোগ দেয়া হচ্ছে। তিনি বেতন ভাতাসহ অন্যান্য সুবিধা নিচ্ছেন।

কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া কোনো ব্যক্তির প্রধান নির্বাহী পদে যোগদান করা বীমা আইন ২০১০ এর ৮০ ধারা এবং বীমা কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধান ২০১২ এর লঙ্ঘন।

কাজেই অনুমোদন পাওয়ার আগে কোন ব্যক্তি প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন বা বেতন ভাতা গ্রহণ করতে পারবেন না বলে প্রজ্ঞাপনে নির্দেশ দিয়েছে আইডিআরএ।

তবে প্রজ্ঞাপনে কোম্পানিতে প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগের অনুমোদন না পাওয়া পর্যন্ত ওই পদে মূখ্য নির্বাহীর অব্যবহিত পরের পদের কোনো ব্যক্তি ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী হিসেবে ৩ মাস পর্যন্ত দায়িত্ব পালন করতে পারবেন বলেও উল্লেখ করা হয়।

বীমা কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তার সংজ্ঞা দিয়ে প্রজ্ঞাপনে আরো বলা হয়, বীমা আইন অনুসারে বীমা কোম্পানিতে প্রধান নির্বাহী কর্মকর্তার নিয়োগ অনুমোদন করে আইডিআরএ। ব্যবস্থাপনা পরিচালক অনুমোদন করে না। তাই প্রধান নির্বাহী কর্মকর্তাকে ব্যবস্থাপনা পরিচালক নামে অ্যাখ্যায়িত করা যাবে না।

জানা গেছে, লাইফ ননলাইফ মিলে দেশের ৭৭টি বীমা কোম্পানির মধ্যে অর্ধেকেরও বেশি কোম্পানিতে প্রধান নির্বাহী কর্মকর্তা পদে ভারপ্রাপ্ত হিসেবে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করছেন। এসব ব্যক্তি কোম্পানিতে যোগদানের পাশাপাশি মোটা অংকের বেতনভাতাও নিচ্ছেন।

 

শেয়ারবাজার/আ হা

 

আপনার মন্তব্য

Top