পুঁজিবাজারে আইসিবির বিনিয়োগ ৫ হাজার ৭৯৯ কোটি টাকা

icbশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রায় সব কোম্পানিতেই আইসিবির বিনিয়োগ রয়েছে। ৩০ জুন ২০১৫ সমাপ্ত অর্থবছরের হিসাব অনুযায়ী ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) পুঁজিবাজারে ১৯ খাতে ৫ হাজার ৭৯৯ কোটি ৮ লাখ ৩০ হাজার ৬৪ টাকা বিনিয়োগ করেছে। আইসিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুসন্ধানে জানা যায়, আইসিবির শুধুমাত্র হেড অফিসের বিনিয়োগ রয়েছে সর্বাধিক। হেড অফিসের ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৪ হাজার ৯৯৪ কোটি ৯ লাখ ৪৫ হাজার ৩৫৩ টাকা। অন্যদিকে ২নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৬৬৯ কোটি ৭৬ লাখ ৩৮ হাজার ৩০৭ টাকা। সেই হিসেবে পুঁজিবাজারে আইসিবির হেড অফিসের ২টি পোর্টফলিওতে মোট বিনিয়োগ রয়েছে ৫ হাজার ৬৬৩ কোটি ৮৩ লাখ ৫৩ হাজার ৬৬০ টাকা। চট্টগ্রাম ব্রাঞ্চ থেকে আইসিবি পুঁজিবাজারে বিনিয়োগ করেছে ২৭ কোটি ৩৩ লাখ ৭৩ হাজার ৯৮৪ টাকা। এছাড়া রাজশাহী ব্রাঞ্চ থেকে ২১ কোটি ৮৬ লাখ ৬ হাজার ৬৩০ টাকা,খুলনা ব্রাঞ্চ থেকে ১৪ কোটি ২৫ লাখ ৭ হাজার ৭৬৪ টাকা,বরিশাল ব্রাঞ্চ থেকে ৯ কোটি ৯২ লাখ ৯৪ হাজার ৪৮৯ টাকা, সিলেট ব্রাঞ্চ থেকে ১৭ কোটি ৫০ লাখ ৫৪ হাজার ৭৩৪ টাকা এবং বগুড়া ব্রাঞ্চ থেকে ৯ কোটি ৯৫ লাখ ৩৮ হাজার ২৬ টাকা আইসিবি পুঁজিবাজারে বিনিয়োগ করেছে। এছাড়া লোকাল অফিস থেকে আইসিবি পুঁজিবাজারে ৩৪ কোটি ৪১ লাখ ৭৭৭ টাকা  বিনিয়োগ করেছে।

নিম্নে ১৯ খাতে আইসিবি শুধুমাত্র হেডঅফিসে যে পরিমাণ বিনিয়োগ করেছে তার চিত্র তুলে ধরা হলো:

ব্যাংক খাতের ৩০ কোম্পানিতে আইসিবির ১নং পোর্টফলিওতে বিনিয়োগের পরিমাণ রয়েছে ৭৪৮ কোটি ১০ লাখ ১৯ হাজার ৯৩৮ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ২০ কোম্পানিতে মোট ১০১ কোটি ৩৬ লাখ ১১ হাজার ৩১৭ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ ব্যাংক খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ৮৪৯ কোটি ৪৬ লাখ ৩১ হাজার ২৫৫ টাকা বিনিয়োগ করা হয়েছে।

সিমেন্ট খাতের ৭ টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ২৮৩ কোটি ২৪ লাখ ৮৫ হাজার ২৯১ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ৪ কোম্পানিতে মোট ৯৩ কোটি ৪৭ লাখ ৪৬ হাজার ৫০২ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ সিমেন্ট খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ৩৭৬ কোটি ৭২ লাখ ২৩ হাজার ৭৯২ টাকা বিনিয়োগ করা হয়েছে।

সিরামিক খাতের ৬ টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ১৩৯ কোটি ৫ লাখ ৭৪ হাজর ৪৬৪ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ১ কোম্পানিতে মোট ২ কোটি ৩৯ লাখ ১৮ হাজার ৬৮৯ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ সিরামিক খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ১৪১ কোটি ৪৪ লাখ ৯৩ হাজার ১৫৩ টাকা বিনিয়োগ করা হয়েছে।

প্রকৌশল খাতে ২৫ টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৩২৯ কোটি ৭১ লাখ ২৭ হাজার ৮৫১ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ৬ কোম্পানিতে মোট ৪৭ কোটি ৭৮ লাখ ১৯ হাজার ৮০৩ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ প্রকৌশল খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ৩৭৭ কোটি ৪৯ লাখ ৪৭ হাজার ৬৫৪ টাকা বিনিয়োগ করা হয়েছে।

খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ২৩ কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ১৫৯ লাখ ৭৩ লাখ ৬৬ হাজার ১৮৭ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ২ কোম্পানিতে মোট ৩ কোটি ৮৮ লাখ ১৮ হাজার ৯২০ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ খাদ্য ও আনুষাঙ্গিক খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ১৬৩ কোটি ৬১ লাখ ৮৫ হাজার ১০৭ টাকা বিনিয়োগ করা হয়েছে।

জ্বালানী ও বিদ্যুৎ খাতের ১৪ কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে  ৯৭৮ কোটি ৮৭ লাখ ২২ লাখ ৭১৭ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ৭ কোম্পানিতে মোট ১১১ কোটি ৫৭ লাখ ২৬ হাজার ২৬৯ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ জ্বলানী ও বিদ্যুৎ খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ১ হাজার ৯০ কোটি ৪৪ লাখ ৯ হাজার ৩৮৬ টাকা বিনিয়োগ করা হয়েছে।

 বস্ত্র খাতের ৪৬টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ২৩৭ কোটি ৮৭ লাখ ২৪ হাজার ৭৮ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ৬ কোম্পানিতে মোট ২৭ কোটি ৪৭ হাজার ৫৭৭ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ বস্ত্র খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ২৬৪ কোটি ৮৭ লাখ ৭১ হাজার ৬৫৫ টাকা বিনিয়োগ করা হয়েছে।

আইটি খাতের ৬ টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ২৪ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার  ৮৬১ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ৩ কোম্পানিতে মোট ২৬ কোটি ৬০ লাখ ৫৮ হাজার ৬৭৬ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ আইটি খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ৫০ কোটি ৯৪ লাখ ৬ হাজার ৫৩৭ টাকা বিনিয়োগ করা হয়েছে।

বীমা খাতের ৪৫ টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ১৮৯ কোটি ৫৪ লাখ ৯২ হাজার ৮৬০ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ১৯ কোম্পানিতে মোট ৮ কোটি ৮১ লাখ ৮৮ হাজার ২১৫ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ বীমা খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ১৯৭ কোটি ৭৩ লাখ ৮১ হাজার ৭৫ টাকা বিনিয়োগ করা হয়েছে।

মিউচ্যুয়াল ফান্ড খাতের ২২টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৪১ কোটি ৭৫ লাখ ২০ হাজার ৫০৮ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ১ কোম্পানিতে মোট ৩৯ হাজার টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ মিউচ্যুয়াল ফান্ড খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ৪১ কোটি ৭৫ লাখ ২৪ হাজার ৪০৮ টাকা বিনিয়োগ করা হয়েছে।

পাট খোতের ১ টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ১৫ লাখ ৪৯ হাজার ৮৮৫ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের কোন প্রকার বিনিয়োগ করা হয়নি।

বিবিধ খাতের ১২ টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ২১১ কোটি ৩৪ লাখ ৩৩ হাজার ৫৯৬ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের কোন প্রকার বিনিয়োগ করা হয়নি।

ভ্রমণ ও অবকাশ খাতের ২টি কোম্পানিতে বিনিয়োগের পরিমাণ রয়েছে ৯৭ কোটি ৮৪ লাখ ৯২ হাজার  ৩৪৫ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের কোন প্রকার বিনিয়োগ করা হয়নি।

আর্থিক খাতের ২১টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ১৮১ কোটি ৩৭ লাখ ৪৬ হাজার ৪৫৪ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ৯ কোম্পানিতে মোট ৩০ কোটি ৭৫ লাখ ৮৬ হাজার ৬৪৪ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ আর্থিক খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ২১২ কোটি ১৩ লাখ ৩৩ হাজার ৯৮ টাকা বিনিয়োগ করা হয়েছে।

কাগজ ও মুদ্রণ খাতের ২টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৩০ লাখ ১৩ হাজার ২৮৭ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের কোন প্রকার বিনিয়োগ করা হয়নি।

কর্পোরেট বন্ড খাতে ১টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৪ কোটি ৭৭ লাখ ৭ হাজার ৬৯৩ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের কোন প্রকার বিনিয়োগ করা হয়নি।

ওষুধ ও রসায়ন খাতের ২৮ টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ৯২২ কোটি ৬৮ লাখ ৯২ হাজার ৫১৩ টাকা।  অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ৫ কোম্পানিতে মোট ১৩৪ কোটি ৪১ লাখ ৫৮ হাজার ৩০৪ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ ওষুধ ও রসায়ন খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ১ হাজার ৫৭ কোটি ১০ লাখ ৫০ হাজার ৮১৭ টাকা বিনিয়োগ করা হয়েছে।

সেবা ও আবাসন খাতের ৪টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে বিনিয়োগ রয়েছে ১৭ কোটি ৩০ লাখ ২০ হাজার ১৮৮ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ১ কোম্পানিতে মোট ৩ কোটি ৪৮ লাখ ১০ হাজার ৬৩৪ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ সেবা ও আবাসন খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ২০ কোটি ৭৮ লাখ ৩০ হাজার ৮২২ টাকা বিনিয়োগ করা হয়েছে।

চামড়া খাতের ৫টি কোম্পানিতে ১নং পোর্টফলিওতে  বিনিয়োগ রয়েছে ৭৫ কোটি ৬০ লাখ ৭৪ হাজার ৪১৪ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ১ কোম্পানিতে মোট ১৬ কোটি ৬১ লাখ ৫০ হাজার ৭৮৪ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ চামড়া খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ৯২ কোটি ২২ লাখ ২৫ হাজার ১৯৮ টাকা বিনিয়োগ করা হয়েছে।

টেলিযোগাযোগ খাতের ২টি কোম্পানিতে বিনিয়োগ রয়েছে ৩৫০ কোটি ৪ লাখ ৫৯ হাজার ৯২৩ টাকা। অন্যদিকে ২ নং পোর্টফলিওতে এ খাতের ১ কোম্পানিতে মোট ৬২ কোটি ২২ লাখ ২৯ হাজার ৭৩ টাকা বিনিয়োগ রয়েছে। অর্থাৎ টেলিযোগাযোগ খাতে আইসিবির ঢাকা অফিস থেকে মোট ৪১২ কোটি ২৭ লাখ ৫১ হাজার ১৯৬ টাকা বিনিয়োগ করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু/ম.সা

আপনার মন্তব্য

Top