বীমা বাজারে নতুন পণ্য মানি ইন্স্যুরেন্স

idra_logoশেয়ারবাজার রিপোর্ট : দেশের বীমা বাজারে মানি ইন্স্যুরেন্স নামে নতুন পণ্য আনতে যাচ্ছে বেসরকারী নন-লাইফ বীমা কোম্পানি গুলো। নগদ টাকা সংরক্ষন ও পরিচালন এ বীমার আওতায় পড়বে। ঝুঁকির ধরণ, টাকার পরিমান, পরিবহনের দূরত্ব এবং গৃহীত নিরাপত্তা ব্যবস্থা বিবেচনায় প্রিমিয়াম নির্ধারীত হবে।

দেশে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবসা পরিচালনার ধরণ, কৌশল এবং হাতিয়ারে যুগোপযোগিতা ও আধূনিকতা আসায় নগদ টাকা সংরক্ষণ ও আনা – নেয়া বেড়ে গেছে অনেক বেশি। নগদ টাকার এ পরিবহন বরাবরই ঝুঁকিপূর্ণ। নানা কারণে এ ঝুঁকি আরও বেড়েছে। নগদ টাকা পরিবহনের ঝুঁকি ব্যবস্থাপনার প্রয়োজনে বীমা গুরুত্বপূর্ণ হয়ে ওঠেছে। এ গুরুত্ব থেকেই বীমা শিল্প এগিয়ে এসেছে নতুন পণ্য মানি ইন্স্যুরেন্স নিয়ে।

ব্যাংকের বিভিন্ন শাখায় সংগ্রহ করা নগদ টাকা শাখা কার্যালয় ও প্রধান কার্যালয়ে সংরক্ষণ করতে হয় । এ ছাড়াও এক শাখা থেকে আরেক শাখা, প্রধান কার্যালয় থেকে বিভিন্ন শাখায় নগদ টাকা আনা- নেয়া করতে হয়। বর্তমানে ব্যাংকগুলোর এটিএম বুথ চালু করা হয়েছে। এসব এটিএম বুথেও নগদ টাকা সংরক্ষণ এবং আনা- নেয়া করতে হয়। টাকা সংরক্ষণ এবং আনা-নেয়ার ঝুঁকি ব্যবস্থাপনায় এ বীমা পণ্য।

বরাবরই ছিনতাই, চুরি, কর্মচারিদের অবিশ্বস্ততা ও দূর্ঘটনা জনিত ক্ষতির ঝুঁকির মধ্যেই নগদ টাকা পরিবহন করে আসছে ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো। এসব কারণে ক্ষতিগ্রস্থ হলেও কোন প্রতিকারের ব্যবস্থা ছিল না। নগদ টাকা পরিবহন এবং সংরক্ষণের ঝুঁকি বীমার আওতায় আনতে বীমা খাত নিয়ে এসেছে মানি ইন্স্যুরেন্স ।

এ বিষয়ে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের (বিআইএ) প্রেসিডেন্ট শেখ কবির হোসেন শেয়ারবাজারনিউজ ডট কমকে বলেন, ‘মানি ইন্স্যুরেন্স পলিসি নগদ টাকা পরিবহনের ক্ষেত্রে সম্ভাব্য ঝুঁকি প্রতিকারের ব্যবস্থা করবে। তাছাড়া পলিসিটি বীমা ব্যবসার প্রসারেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top