বিএফআইইউ এর বার্ষিক প্রতিবেদনের মোড়ক উন্মোচন

Untitled শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গির আলম কনফারেন্স হলে আজ সকাল ১১টায় বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) বার্ষিক প্রতিবেদন ২০১৪ এর মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রিয় ব্যাংকের গভর্ণর ড.আতিউর রহমান।
মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বিএফআইইউ দেশের কেন্দ্রীয় সংস্থা হিসেবে সংশ্লিষ্ট আইনী কাঠামোর আওতায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে যাচ্ছে যা দেশের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ ব্যবস্থাকে সুসংহতকরণসহ আন্তর্জাতিক মানদ- পরিপালনে কার্যকর ভূমিকা রাখছে। বাংলাদেশ ব্যাংকের এক প্রেস বিজ্ঞপ্তি জানানো হয়, বিএফআইইউ ১৪৭টি দেশের এফআইইউ’র সংগঠন ‘এগমন্ট গ্রুপ’ এর সদস্য পদ লাভ করেছে। এবং বিগত এক বছরে ১০টি দেশের এফআইইউ এর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। আরও জানানো হয় বিএফআইইউ’র আন্তরিক প্রচেষ্টা ও সার্বিক কর্মতৎপরতায় বাংলাদেশ মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নে ঝুঁকিপূর্ণ দেশের তালিকা থেকে বেরিয়ে আসতে পেরেছে এবং আন্তর্জাতিক মানদন্ড পরিপালনকারী দেশের স্বীকৃতি পেয়েছে।
প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৮-১৯ মেয়াদে বাংলাদেশ এপিজি’র কো-চেয়ারের দায়িত্ব পালনের জন্যে নির্বাচিত হয়েছে। এর ফলস্রুতিতে আগামী ২০১৬ সালে বাংলাদেশ এশিয়া প্যাসিফিক গ্রুপ অন মানিলন্ডারিং (এপিজি) এর বার্ষিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে কেন্দ্রিয় ব্যাংকের গভর্ণর আশাবাদ ব্যক্ত করেন, বিএফআইইউ কার্যকর হওয়ায় সন্ত্রাসী কর্মকান্ডে অর্থায়নের সুযোগ আরো সঙ্কুচিত হয়ে আসবে। এর পাশাপাশি জঙ্গি কর্মকান্ডে অর্থায়নের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক ‘জিরো টলারেন্স’ প্রদর্শন করবে।

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top