বন্ধ ইঞ্জিনেও গাড়ি চলে!

Wadi Al jin 1শেয়ারবাজার ডেস্কঃ স্থানটি ওয়াদি আল জ্বিন। জায়গাটির অবস্থান মদিনার আল বায়দা উপত্যকায় । উপত্যকাটি মসজিদে নববীর উত্তর পশ্চিম দিকে প্রায় ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। যেখানে ইঞ্জিন বন্ধ থাকলেও গাড়ি চলতে শুরু করে ঢালুর বিপরীতে।

ইঞ্জিন অফ থাকলে গাড়ি ঢালুর দিকে চলে একথা আমরা সবাই জানি কিন্তু ঢালুর বিপরীতে উপরের দিকে যায় এমন কথা খুব কম মানুষই শুনেছেন। তবে এটাই বাস্তবে ঘটে রহস্যময় ওয়াদি আল জ্বিনে।

জায়গাটিতে প্রচুর চুম্বকজাতীয় পদার্থ থাকতে পারে তাই এমনটি হতে পারে বলে অনেকেরই ধারণা ।কিন্তু এখানে পানির বোতল কিংবা পানি ফেললেও তা ঢালুর বিপরীত দিকে গড়াতে থাকে।  ২০০৯-২০১০ সালের দিকে সৌদি সরকার এই ওয়াদি আল জ্বিনে একটি রাস্তা বানানোর পরিকল্পনা করে। কিন্তু ত্রিশ কিলোমিটার পর্যন্ত কাজ করার পর সমস্যা শুরু হয় । হঠাৎ দেখা যায় রাস্তা নির্মাণের যন্ত্রপাতি আস্তে আস্তে মদিনা শহরের দিকে স্বয়ংক্রিয়ভাবে চলে যাচ্ছে । যেন কেউ যন্ত্রপাতিগুলো মদিনার দিকে ঠেলছে। কিন্তু কে ঠেলছে তাকে দেখা যাচ্ছে না। এমনকি পিচ ঢালাইয়ের ভারী রোলারগুলোও বন্ধ থাকা অবস্থায় আস্তে আস্তে ঢালু বেয়ে উপরের দিকে উঠতে থাকে। এসব দেখে কর্মরত শ্রমিকরা ভয় পেয়ে যায়। তারা কাজ করতে অস্বীকার করে। রাস্তাটির কাজ যেখানে বন্ধ করা হয় সেখানে চারিদিকে বিশাল কালো পাহাড়। ওখানেই শেষ মাথায় গোল চক্করের মতন করে আবার সেই রাস্তা দিয়েই মদিনা শহরে আসার ব্যবস্থা করা হয়েছে। ওই রাস্তাটি ২০০কিলোমিটার করার কথা থাকলেও ৪০কিলোমিটার করেই নির্মাণ কাজ শেষ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সৌদি নাগরিকরাও সহজে কেউ এই স্থানটিতে যেতে চান না। তবে রাস্তাটি সকাল ৮ থেকে বিকাল ৪ টা পর্যন্ত খোলা রাখা হয়। বিকাল ৪ টার পর আর কোন গাড়ি বা মানুষকে ওয়াদি জ্বিন এলাকায় যেতে দেওয়া হয় না ।

শেয়ারবাজার/রু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top